জ্বর ঠান্ডা কাশি সর্দি হলে করোনা ও ডেঙ্গু পরীক্ষা করুন

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-18 08:26:03

ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। এ বছর ডেঙ্গুতে সর্বোচ্চ আক্রান্ত হয় আগস্টে। মাসটির ২৫ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৬ হাজার ১৯৫ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছে ২৭৮ জন। আক্রান্তদের মধ্যে ঢাকার হাসপাতালে ২৩০ এবং ঢাকার বাইরে ৪৮ জন ভর্তি হয়েছে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

এমতাবস্থায় এই সময়ে জ্বর, ঠান্ডা, কাশি, সর্দি হলে করোনার পাশাপাশি ডেঙ্গু পরীক্ষা করার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম বলেছেন, চলতি মাসে এ বছরের সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। তাই এই সময়ে জ্বর, ঠান্ডা, কাশি, সর্দি হলে করোনার পাশাপাশি ডেঙ্গু পরীক্ষা করতে হবে। সেই সঙ্গে প্রতিকারের জন্য তিন দিনের বেশি যেন কোথাও পানি জমা না থাকে, সেদিকে নজর রাখতে হবে। মশারি ব্যবহার করতে হবে এবং শিশু-বয়োজ্যেষ্ঠদের শরীর ঢাকা পোশাক পরতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে অধ্যাপক নাজমুল ইসলাম আরও বলেন, কয়েক দিন আগে স্বাস্থ্য অধিদপ্তর এডিস মশা নিয়ে জরিপ করেছে। সেখানে ‘লার্ভার ঘনত্ব অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার মগবাজার, নিউ ইস্কাটন, বসুন্ধরা আবাসিক এলাকা, নিকুঞ্জ, মিরপুরের দারুস সালাম, মিরপুর-১০, কাজীপাড়া, নিকেতন এলাকায় ব্রুটো ইনডেক্স বেশি পাওয়া গেছে।

কোনো এলাকায় এডিস মশার ঘনত্ব পরিমাপের একক ব্রুটো ইনডেক্স-২০-এর বেশি হলেই তাকে ঝুঁকিপূর্ণ উপস্থিতি বলা যায়। ঢাকার দুই সিটি করপোরেশনের ১০টি ওয়ার্ডের ১৯টি এলাকার ব্রুটো ইনডেক্স-৪০-এর বেশি পাওয়া গেছে। দুই সিটি করপোরেশনের ৫৬টি এলাকায় ব্রুটো ইনডেক্স ছিল ২০ বা তার বেশি। আবার দক্ষিণ সিটি করপোরেশন এলাকার বাসাবো, গোড়ান, সায়েন্স ল্যাবরেটরি, নিউ এলিফ্যান্ট রোড, আর কে মিশন রোড, টিকাটুলি, বনশ্রী, মিন্টো রোড এবং বেইলি রোডেও স্বাভাবিকের চেয়ে অনেক বেশি পাওয়া গেছে। আর প্লাস্টিকের ড্রাম, বালতি, ফুলের টব, পরিত্যক্ত গাড়ির টায়ার, রঙের কৌটায় এডিসের লার্ভা বেশি মশার উপস্থিতি পাওয়া গেছে বলে জানান নাজমুল ইসলাম।

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনের তথ্য অনুযায়ী বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা ১ হাজার ৯০। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯৮৭ এবং অন্যান্য বিভাগে ভর্তি রয়েছে ১০৩ জন। একই সময়ে দেশে ডেঙ্গুতে মারা যান ২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০।

এদিকে চলতি বছরের শুরু থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে মোট ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৮ হাজার ৮৫৩। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭ হাজার ৭২১ জন।

এ সম্পর্কিত আরও খবর