চিড়িয়াখানা খুলছে আজ

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-25 22:59:35

প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানা খুলছে আজ শুক্রবার। তবে স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থীদের প্রবেশ ও পরিদর্শন করতে হবে। রবিবার ব্যতীত সপ্তাহের বাকি দিনগুলোতে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চিড়িয়াখানা খোলা থাকবে। তবে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রতি মাসের প্রথম রবিবারও চিড়িয়াখানা খোলা থাকবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সূত্র জানায়, প্রাণীদের ঝুঁকি এড়াতে জাতীয় চিড়িয়াখানায় বিশেষ কিছু প্রস্তুতি নেওয়া হয়েছে। তার মধ্যে দর্শনার্থীদের প্রবেশের গেটে তিন ফুট দূরত্বে একটি লাল বৃত্তের মধ্যে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হবে। সবাইকে মাস্ক পরে প্রবেশ করে ভেতরে সামাজিক দূরত্ব বজায় রেখে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ঘোরাফেরা করতে হবে।

জাতীয় চিড়িয়াখানার পরিচালক ড. আব্দুল লতিফ জানান, চিড়িয়াখানার বিভিন্ন স্থানে দর্শনার্থীদের জন্য ১২টি স্থানে হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও পানির ব্যবস্থা থাকবে। ভেতরে দর্শনার্থীদের জন্য একমুখী রাস্তা তৈরি করা হবে। চিড়িয়াখানা চত্বরে জটলা করা যাবে না। বিধিনিষেধ মানতে সার্বক্ষণিক মাইকিং করে সতর্ক করা হবে। ডিজিটাল ডিসপ্লেতে স্বাস্থ্যবিধির বিষয়ে সতর্ক করা হবে। প্রাণীদের সামনে আরও নিরাপত্তা বাড়ানো হবে।

করোনাভাইরাসের প্রকোপ বাড়লে গত ২ এপ্রিল থেকে বন্ধ হয়ে যায় জাতীয় চিড়িয়াখানা। এর আগে ২০২০ সালে আট মাস বন্ধ থাকার পর গত নভেম্বরে খুলে দেওয়া হয়েছিল বিনোদন কেন্দ্রটি।

এ সম্পর্কিত আরও খবর