ঢাকার রোড ডিভাইডারে বসছে উঁচু বেড়া

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 15:03:14

ঢাকার সড়কে ঝুঁকি নিয়ে রোড ডিভাইডার (সড়ক বিভাজক) টপকে রাস্তা পারাপার বন্ধ করতে নতুন উদ্যোগ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। প্রথমবারের মতো বিমানবন্দর সড়কে ডিভাইডারের ওপর দুই থেকে আড়ই ফুট উঁচু বেড়া দেওয়া হচ্ছে। এই বেড়ার ওপরের অংশ ধারালো রাখা হয়েছে। ফলে ডিভাইডার টপকে রাস্তা পারাপার সম্ভব হবে না।

জানা গেছে, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা যখন আন্দোলন শুরু করে তখন প্রধানমন্ত্রীর মূখ্য সচিবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সড়ক পরিদর্শনে আসেন। তখন তারা ডিভাইডার উঁচু করার পরামর্শ দেন। ডিএমপি ওই পরামর্শ অনুযায়ী ডিভাইডারে বেড়া দেওয়ার পরিকল্পনা করে। তবে এটি বাস্তবায়ন করছেন সড়ক ও জনপথ অধিদপ্তর। বনানী থেকে বিমানবন্দর পর্যন্ত সড়কটি দেখভাল করে সড়ক বিভাগ।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম জানান, বিমানবন্দর সড়কে যানবাহন বেশ দ্রুতগতিতে চলে। তাই পথচারীরা যাতে যত্রতত্র রাস্তা পার হতে না পারে সে জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটি সড়ক ও জনপথ অধিদপ্তর বাস্তবায়ন করছে। সড়ক বিভাজনে যে ডিভাইডার আছে তারপরও এই বেড়া দেওয়া হবে। ইতোমধ্যে হোটেল রেডিসনের সামনের সড়কের ডিভাইডারে বেড়া দেওয়া হয়েছে। এখন এটা এয়ারপোর্ট পর্যন্ত নিয়ে যাওয়া হবে। ফলে পথচারীদের এখন থেকে ফুটওভার ব্রিজ ব্যবহার করে রাস্তা পার হতে হবে।

হোটেল রেডিসনের সামনের অংশ ঘুরে দেখা গেছে, ফুটওভার ব্রিজের ঠিক নিচে পথচারী পারাপার বন্ধ করতে ডিভাইডারে লোহার বেড়া দেওয়া হয়েছে। বেড়া পার হতে যেকেউ আঘাত পাবে। ফলে এখন আর সেখানে পথচারীরা যত্রতত্র রাস্তা পার হচ্ছেন না। পাশে একটু হেঁটে গিয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন সবাই।

জানা গেছে, এ সড়কের ডিভাইডারে লোহার বেড়া লাগানোর কাজ করছে ‘ভিনাইল ওয়ার্ল্ড’। প্রতিষ্ঠানটি রোডস অ্যান্ড হাইওয়ে থেকে দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে এই সড়কের সৌন্দর্যবর্ধনের কাজ করে থাকে।

বিমানবন্দর সংলগ্ন কাউলা ঘুরে দেখা গেছে, সেখানে পথচারীরা ডিভাইডার টপকে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী, এ সড়কে ফুটওভার ব্রিজ পুনঃনির্মাণ করার কথা। যার মধ্যে জোয়ারসাহারা অংশে ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ে’র পাইলিং কাজ করার জন্য ফুটওভার ব্রিজ কিছুদিন আগে অপসারণ করা হয়। আর কাউলা অংশে আরেকটি ফুটওভার ব্রিজের কাজ অর্ধেক সম্পন্ন করা হয়েছে। ডিএমপি ট্রাফিক পুলিশের উত্তরের ডিসির বাঁধায় এর নির্মাণ শেষ হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। গত ৬ মাসে সেখানে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে খিলক্ষেত থানা পুলিশ।

বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট ও ঢাকা মহানগর পুলিশের তথ্যানুসারে, গত বছর ঢাকায় সংঘটিত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারানোদের মধ্যে ৪৭ শতাংশই ছিল পথচারী। চলতি বছরের গত সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে সংঘটিত দুর্ঘটনার মধ্যে প্রাণহানির ৪০ শতাংশই পথচারী। রাজধানীর যাত্রাবাড়ী, উত্তরা, জসীমউদ্দীন মোড়, বনানী, খিলক্ষেত, মহাখালী ও মিরপুর এলাকায় ঘটছে বেশি দুর্ঘটনা।

দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ বার্তা২৪.কম’কে বলেন, ‘ঢাকায় ৭২টি ফুট ওভারব্রিজের বেশির ভাগ অব্যব্যবহৃত ছিল। শিক্ষার্থীদের আন্দোলনের পর বিভিন্ন স্থানে ওভারব্রিজ ব্যবহার বেড়েছিল। কিন্তু এখন আবার কমে গেছে। এর প্রধান কারণ ঢাকার সড়ক ব্যবস্থা পথচারীবান্ধব নয়।’

এ সম্পর্কিত আরও খবর