বাজারে আসছে শীতের সবজি, দাম চড়া

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 15:29:37

বরিশালের পাইকারি কাঁচাবাজারে আসতে শুরু করেছে শীতের আগাম সবজি। তবে গত কয়েক দিনের তুলনায় বুধবার (২৪ অক্টোবর) পাইকারি বাজারে সবজির আমদানি অনেক কম। এর ফলে চাহিদা বেশি থাকায় দামও কিছুটা বৃদ্ধি পেয়েছে।

তবে খুচরা ব্যবসায়ীরা বলছে, সবজির আমদানি আছে, কিন্তু পাইকারি ব্যবসায়ীরা দাম বেশি নিচ্ছে। এর ফলে চড়া মূল্যে কিনে তা খুচরা বাজারে বিক্রি করতে হচ্ছে।

এদিকে পাইকারি বাজারের তুলনায় প্রায় দেড়গুণ দামে সবজি বিক্রয় করছে খুচরা ব্যবসায়ীরা। এমন অভিযোগ করছে সাধারণ ক্রেতারা।

আজ সকালে নগরীর ফেরিঘাট এলাকায় বরিশাল বহুমুখী সিটি পাইকারি কাঁচাবাজার ও পোর্টরোড খুচরা কাঁচাবাজার ঘুরে এমন চিত্রই চোখে পড়েছে।

বরিশাল বহুমুখী সিটি পাইকারি কাঁচাবাজারের ব্যবসায়ী দুলাল মিয়া বার্তা২৪.কমকে জানান, গত কয়েকদিনের তুলনায় আজ সবজি কম এসেছে। তবে দাম একটু বেশি থাকলেও সেটা সাধারণ মানুষের ক্রয়সীমার মধ্যে রয়েছে। আর এসব সবজি দেশের বিভিন্ন জেলা থেকে আসে। তবে স্থানীয় কৃষকদের উৎপাদিত সবজিও বাজারে রয়েছে।

তিনি আরও জানান, বর্তমানে পাইকারি দরে কেজি প্রতি ফুলকপি ৬৫ থেকে ৭০ টাকা, শিম ৮০ থেকে ৯০ টাকা, মুলা ১৮ থেকে ২৫ টাকা, বাঁধাকপি ৩৫ থেকে ৪০ টাকা, লাউ প্রতিটি ২৫ থেকে ৩০ টাকা, ধনিয়া পাতা ৮০ থেকে ৯০ টাকা, লাল শাকের আঁটি ৬ থেকে ৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও বাজারে অন্য সবজি কেজি প্রতি পটল ২০ টাকা, পেঁপে ৭ থেকে ৮ টাকা, বেগুন ২৫ টাকা, শসা ৩৫ টাকা, কাঁচা মরিচ ৩৫ থেকে ৪০, চাল কুমড়া ৩০ টাকা, চিচিঙ্গা ৩০ থেকে ৩২ টাকা, ঝিঙা ১৮ থেকে ২০ টাকা, কচু ২০ টাকা, লেবু পোন প্রতি ১৫০ থেকে ৩০০ টাকা, ১০০ বোম্বাই মরিচ ২৫০ থেকে ৩০০ টাকা, কাঁচা কলা পোন প্রতি ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে কাঁচামালের মূল্য বৃদ্ধির বিষয়ে দুলাল মিয়া জানান, কাঁচামালের ঘাটতি অনেক। এর ফলে গাড়ি ভাড়া, শ্রমিক মজুরিসহ আনুষঙ্গিক সব খরচ মিলিয়ে একটু বেশি পড়ে যায়।

খুচরা ব্যবসায়ী বাপ্পি বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা তো পাইকারি বাজার থেকে এনে সবজি ক্রয় করেছি। আর সব খরচ বাদ দিয়ে তা খুচরা বাজারে বিক্রয় করতে হয়। তাই সবজির প্রকারভেদে কেজি প্রতি সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ১৫ টাকা বেশি লাভে বিক্রয় করছি।’

তবে ক্রেতা বেসরকারি অফিসের কর্মকর্তা আবদুল আলীম বার্তা২৪.কমকে বলেন, ‘শীতের সবজির দাম অনেক চড়া। দুই কেজি ফুলকপি কিনেছি ২২০ টাকায়। সেটাও দর কষাকষি করে কিনতে হয়েছে।’

জেলা বাজার কর্মকর্তা লিয়াকত আলী বার্তা২৪.কমকে জানান, শীতকালীন সবজি কয়েকদিন আগে থেকে বাজারে আসতে শুরু করেছে। তাই বাজার একটু চড়া রয়েছে। তাছাড়া সবজি পচনশীল পণ্য হওয়ায় দ্রব্যমূল্য কিছুটা ওঠানামা করে। তবে অন্যান্য সবজির দাম কম রয়েছে।

এদিকে কাঁচাবাজারে সবজির দাম স্বাভাবিক রাখতে মনিটরিং অব্যাহত রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর