অ্যানার্জি প্যাকের ৮৪ শ্রমিককে পুনর্বহালের দাবি

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা), বার্তা২৪.কম | 2023-08-26 02:22:25

সাভারের আশুলিয়ায় অ্যানার্জি প্যাক লিমিটেড কারখানার শ্রমিকদের ছাঁটাইয়ের প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। কারখানার ছাঁটাই করা ৮৪ জন শ্রমিককে চাকরিতে পুনর্বহালের দাবি জানিয়েছেন তারা।

শনিবার (০৪ সেপ্টেম্বর) সকালে আশুলিয়ার বাড়ইপাড়া এলাকার এনার্জি প্যাক লিমিটেড কারখানার শ্রমিকরা এ অবস্থান কর্মসূচি পালন করেন।

শ্রমিকরা জানায়, কিছু শ্রমিক বেতন বাড়ানোর জন্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও মালিকের সাথে যোগাযোগ করে। পরে গত ৫ আগস্ট চিহ্নিত করে ৮৪ জন শ্রমিককে ছাঁটাই করে কারখানা কর্তৃপক্ষ। ছাঁটাই করা শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবি ছাড়াও আরও সাতটি দাবি নিয়ে আন্দোলনে নেমেছেন তারা।

দাবিগুলো হলো- বাৎসরিক ইনক্রিমেন্ট প্রদান করতে হবে, ওভারটাইম বিল প্রতি মাসেরটা প্রতিমাসে পরিশোধ করতে হবে, যত বকেয়া ওভারটাইম সাইড বিল প্রোডাকশন বোনাস পরিশোধ করতে হবে, বাৎসরিক ছুটির টাকা ও বকেয়া ছুটির টাকা পরিশোধ করতে হবে, মাসিক প্রোডাকশন বোনাস যথাযথভাবে পরিশোধ করতে হবে। হাজিরা বোনাস প্রদান করতে হবে। কোনো শ্রমিক সাইডে কাজ করলে সাইডের বিল প্রতিমাসেরটা প্রতিমাসে কাজ করতে হবে।

কারখানাটিতে পাঁচ বছরের বেশি সময় কাজ করাকরছেন রবিউল। তিনি বলেন, 'আমরা পুরাতন শ্রমিক। আমাদের বেতন আট হাজার। যারা নতুন শ্রমিক তাদের বেতনও আট হাজার৷ তাহলে কারখানায় আমাদের এত কষ্ট করে লাভ কি। আমরা পুরাতন হিসেবে তো ইনক্রিমেন্ট পাই, এটা আমাদের অধিকার। এ বিষয় নিয়ে গত মাসে কারখানার জেনারেল ম্যানেজারের কাছে গিয়েছিলাম। জিএম মালিকের সাথে কথা বললে মালিক আমাদের অকথ্যভাষায় গালিগালাজ করে। কিছুদিন পর পাওনা দেওয়া ছাড়াই সেই শ্রমিকদের চিহ্নিত করে ছাঁটাই করে। এসব দাবি নিয়ে আজ আমরা কারখানার সামনে এসে অবস্থান নিয়েছি।'

এনার্জি প্যাক লিমিটেডের জনপ্রশাসন বিভাগের কর্মকর্তা ফারুক হোসেন বলেন, 'করোনাকালে আমাদের শ্রমিকদের আমরা যে কত সুন্দরভাবে রেখেছি তা তারা বুঝতে পারছে না। শ্রমিকরা অযথা এসব করে কারখানার কাজের সমস্যা করছে। আর কিছু শ্রমিক এমন করার পর আমরা তো তাদের আবার কারখানায় কাজে ফেরার সুযোগ দিচ্ছি। এমনতো না শ্রমিকদের বেতন দেওয়া হবে না। তাদের বেতন সম্পূর্ণভাবে পরিশোধ করা হবে।'

এ সম্পর্কিত আরও খবর