হেমন্তে ঘাসে শিশির বিন্দু, কড়া নাড়ছে শীত

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 10:08:42

ঠাকুরগাঁও হচ্ছে সীমান্তবর্তী একটি জেলা। হিমালয়ের কাছাকাছি অবস্থান এই জেলার। আর তাই দেশের অন্যান্য জেলার তুলনায় এখানে শীতের প্রকোপ একটু বেশিই দেখা যায়। হিসেব অনুযায়ী শীত আসতে এখনো দুই মাস বাকি। তবে এরই মধ্যে ভোরের দিকে ঘাসের উপর পড়া শিশির বিন্দু জানান দিচ্ছে শীতের আগমনী বার্তার।

গত কয়েকদিনে দিনের বেলায় বেশ গরম থাকলেও সন্ধ্যা নামার পর থেকেই শুরু হয় কুয়াশা পড়া। রাতভর বৃষ্টির মতো টুপটুপ করে ঝরতে থাকে কুয়াশা। এছাড়া রাতের প্রকৃতিতে শীতের হিমেল হালকা বাতাস শুরু হয়েছে।

অপরূপ হেমন্তের এই সকালে মিষ্টি রোদ পড়ছে গাছের সবুজ পাতার উপরে। ঘাসের ডগায় জমছে শিশিরবিন্দু। এসবই জানান দিচ্ছে শীত আসন্ন, কড়া নাড়ছে দরজায়। যারা ভোরের দিকে ঘুম থেকে উঠছে তারা দেখতে পাচ্ছে এই কুয়াশার বুক চিরে ওঠা ভোরের সূর্যোদয়।

এদিকে কুয়াশার ফলে হেডলাইন জ্বালিয়ে সকালের দিকে চলাচল করছে যানবাহনগুলো।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সকালে কথা হয় জেলার নারগুন, বেগুনবাড়ি, গড়েয়া, শুখানপুখরীসহ বিভিন্ন ইউনিয়নের কয়েকজনের সঙ্গে। তারা জানান, গত কয়েকদিন ধরেই সকালে ও ভোর রাতে বেশ কুয়াশা পড়ছে। এখন রাতে ফুল স্পিডে ফ্যান ছেড়ে থাকা যাচ্ছে না, গরম কাপড় জড়াতে হচ্ছে শরীরে। দিনে গরম আর রাতে শীত অনুভব হচ্ছে। তবে ঘন কুয়াশা এবং তীব্র শীত আসতে দেরি আছে।

অপরদিকে বেশি লাভের আশায় আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছে ঠাকুরগাঁওয়ের কৃষকরা। এবারে এ জেলায় করলা, মুলা, ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, টমেটো, লাল শাকসহ বিভিন্ন ধরনের আগাম শীতকালীন সবজি চাষ হয়েছে।

বিভিন্ন এলাকার কুদ্দুস, রজিনা বেগম, নুরুজ্জামানসহ কয়েকজন কৃষক জানান, এবারে তাদের সবজির ফলন অনেকটাই ভালো হয়েছে। বাজারে সবজির ভালো দাম পাচ্ছে তারা। আবহাওয়া ভালো থাকায় সবজির ফলন অনেক বেশি। দাম ভালো পাবেন বলেও আশা করছেন তারা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আফতাব হোসেন জানান, এবারে এ জেলায় ৭ হাজার ৬৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ হয়েছে। এতে উৎপাদন হবে এক লাখ ৫১ হাজার মেট্রিক টন শাক-সবজি। এখানকার শীতকালীন সবজি জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর