বাংলাদেশি রোগীদের অপেক্ষায় চেন্নাই

, জাতীয়

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 19:15:50

'এয়ার বাবল'-এর আওতায় বাংলাদেশের সঙ্গে ভারতের চেন্নাইয়ের সরাসরি বিমান যোগাযোগ প্রায় পাঁচ মাস পর চালু হওয়ায় রোগী ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। বাংলাদেশি রোগীদের জন্য উন্মুখ হয়ে অপেক্ষা করতে ভারতের 'হেলথ সিটি' নামে প্রসিদ্ধ চেন্নাই মহানগরী।

পরিসংখ্যান অনুযায়ী, ভারতে আগত বিদেশি রোগীদের ৬৫% ভাগ চিকিৎসার জন্য চেন্নাইকে বেছে নেন। আর এই বিদেশি রোগীদের সিংহভাগই বাংলাদেশি। চেন্নাইয়ের হাসপাতালগুলোতে বাংলাদেশি রোগীদের ভিড় একটি পরিচিত চিত্র হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, ভারতে আধুনিক চিকিৎসা ও স্বাস্থ্যসেবায় চেন্নাই পথপ্রদর্শক। উপমহাদেশের মধ্যে সবচেয়ে আগে আধুনিক চিকিৎসা ব্যবস্থার সূচনা হয় চেন্নাইয়ের ফোর্ট সেন্ট জর্জে। ইংরেজদের পাশাপাশি পর্তুগিজ, ফরাসিরাও এখনাকার চিকিৎসা কাঠামোর আদিভিত্তি গড়তে বিশেষ ভূমিকা পালন করেন।

চেন্নাইয়ের বহু পরে মুম্বাই, কলকাতা, দিল্লিতে আধুনিক চিকিৎসা সম্প্রসারিত হয়। অগ্রসরমান চেন্নাই শহরে ভারতের মধ্যে সবচেয়ে বেশি সুপার স্পেশাল, স্পেশাল হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে, যার অধিকাংশই চ্যারিটেবল, মিশনারি ও কর্পোরেট কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত। চেন্নাইয়ের সকল হাসপাতালে মোট বেডের সংখ্যা প্রায় ১৭ হাজার যা পুরো ভারতের ৪০% ভাগ। তদুপরি, কিডনি, লিভার, হার্ট, ফুসফুসের অগ্রসর চিকিৎসা ও প্রতিস্থাপনের দিক থেকে চেন্নাই অগ্রগামী। ভারতের দক্ষ চিকিৎসক ও সর্বশেষ প্রযুক্তির দিক থেকেও চেন্নাইকে সেরা বলে বিবেচনা করা হয়।

আন্তর্জাতিক রোগীদের সেবা প্রদানে চেন্নাইয়ের সুনাম থাকলেও কিছু কিছু ক্ষেত্রে দালালদের দৌরাত্ম্য ও ভুঁইফোড় প্রতিষ্ঠানের অত্যাচারের অভিযোগ পাওয়া যায়। তদুপরি, কালক্ষেপন ও অন্যবিধ কারণে রোগীদের অর্থ ও সময়ের অহেতুক খরচ হয়। এসব ক্ষেত্রে স্বচ্ছতা আনতে ও জটিলতা কমাতে কাজ করছে চেন্নাইয়ের টপ হাসপাতালগুলো। যোগাযোগ করা হলে বার্তা২৪.কমকে একাধিক হাসপাতাল কর্তৃপক্ষ এ কথা জানায়।

হাসপাতালগুলো বলেছে, বাংলাদেশের রোগীদের কোভিড প্রটোকল মেনে পোস্ট-কভিড জটিলতার চিকিৎসা, চেকআপ, হেলথ স্কিনিং এবং জরুরি অপারেশন ও পরীক্ষা-নিরীক্ষা দ্রুততার সঙ্গে করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। চেন্নাইয়ে চিকিৎসা করতে ইচ্ছুক বাংলাদেশের রোগীদের কি কি অসুবিধা ও সমস্যা হয়, সে সম্পর্কে সংশ্লিষ্টদের কাছ থেকে জেনে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হচ্ছে। তদুপরি, দালাল, টাউট ও মানহীন প্রতিষ্ঠানের কবল থেকে রোগীদের রক্ষা করতে বাংলাদেশের মূলধারার মিডিয়ার সঙ্গে নিবিড় যোগাযোগ ও পার্টনারশিপের মাধ্যমে কাজ করার বিষয়ও আমাদের সক্রিয় বিবেচনায় রয়েছে। আমরা সহনীয় খরচে উন্নতর চিকিৎসা সেবা নিশ্চিতের জন্য সম্মিলিতভাবে কাজ করতে চাই।

এ সম্পর্কিত আরও খবর