মৌলভীবাজারে ম্যাগনেট পিলার খোঁজার অত্যাধুনিক সরঞ্জাম উদ্ধার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মৌলভীবাজার | 2023-08-31 09:28:55

আন্তঃদেশীয় সীমানা পিলার (ম্যাগনেট পিলার) খোঁজার বিপুল সরঞ্জাম উদ্ধার করেছে র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের সদস্যরা। সোমবার (১৩ সেপ্টেম্বর) রাতে র‍্যাব-৯ এর গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত রোববার (১২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ভানুগাছ বাজারের কলেজ রোড থেকে পরিত্যক্ত অবস্থায় সরঞ্জামগুলো উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সরঞ্জামগুলোর মধ্যে ২টি বিদেশি ডিটেকক্টর মেশিনবক্স,  বিদেশে তৈরি প্রফেশনাল গোল্ড মেটাল ডিটেক্টর ফাইন্ডার, স্ক্যানার, আন্ডার গ্রাউন্ড লং রেঞ্জ গোল্ড ডিটেক্টর, ডিগার, ডায়মন্ড-সিলভার-কপার, এনআরজি ৪৩টি, স্কসটেপ, ৪৩ প্যাকেট খাবার স্যালাইন, ১টি স্কুল ব্যাগ, এবং ১টি ইউজার ম্যানুয়েল বই।

র‍্যাব-৯ এর মুখপাত্র মেজর মাহফুজুর রহমান জানান, তারা ধারণা করছেন কোনো একটি চক্র এসব সরঞ্জাম ফেলে গেছে। এসব সরঞ্জাম ‘ম্যাগনেট পিলার’ খোঁজার কাজে ব্যবহার করা হয়। বৃটিশ আমলে বসানো সীমান্ত পিলারে দুস্প্রাপ্য ধাতু বা ইউরেনিয়াম জাতীয় মুল্যবান পদার্থ রয়েছে- এমন ধারনা থেকে একটি সংঘবদ্ধ চক্র দেশের বিভিন্ন সীমান্ত থেকে এসব ম্যাগনেট পিলার চুরির চেষ্টা করে আসছে। এখন ম্যাগনেটিক পিলার খোঁজার কাজে ব্যবহৃত অত্যাধুনিক সরঞ্জাম ব্যবহার হওয়ায় তা খুবই উদ্বেগজনক।

রোববারের অভিযানের নেতৃত্ব দেন র‍্যাব-৯ এর সিনিয়র এএসপি মো. লুৎফর রহমান।

উদ্ধারকৃত সরঞ্জাম কমলগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে। কাউকে আটক করা সম্ভব হয়নি।

এ সম্পর্কিত আরও খবর