কমেছে কাঁচামরিচ ও শিম, বেড়েছে মুরগির দাম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 21:28:32

সপ্তাহের ব্যবধানে কমেছে কাঁচামরিচ ও শিমের দাম। অন্যদিকে বেড়েছে মুরগীর দাম। তবে বাজারে বেশিরভাগ সবজি আগের দামে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি শিমের দাম কমেছে ৩০-৪০ টাকা। আর ২০-৩০ টাকা কমেছে কাঁচামরিচের দাম। মুরগির দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা কেজি।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর সাদেক খাঁন কৃষি মার্কেট ঘুরে এসব চিত্র দেখা যায়।

ছবি: বার্তা২৪.কম

স্থিতিশীল সবজির দাম
আলুর কেজি ২০ টাকা, ঢেঁড়সের কেজি ৫০ টাকা, লম্বা বেগুনের কেজি ৪০ টাকা থেকে ৫০ টাকা, গোল বেগুনের ৫০ থেকে ৬০ টাকা কেজি, শসার কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ৬০ টাকা, পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা। কচুরমুখি ৩০ টাকা থেকে ৪০ টাকা, প্রতিটি লাউ ৫০ থেকে ৬০ টাকা, জালি-কুমড়া ৩০ থেকে ৪০ টাকা, কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, বরবটির কেজি ৬০ থেকে ৭০ টাকা, ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, পেঁপের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা, কচুর লতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায় কেজি। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়।

বোতলজাত সয়াবিন তেলের লিটার বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। আর প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১২৮-১৩০ টাকায়।

এছাড়া শুকনা মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, আদা বিক্রি হচ্ছে ১০০ টাকা, হলুদ ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান ডাল কেজি প্রতি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। দেশি ডাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১০ টাকায়।

ছবি: বার্তা২৪.কম

মোটা চাল বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। ভালো মানের মোটা চাল ৫২, নাজিরশাইল চাল ৬৬ থেকে ৬৮, পাইজাম চাল ৬৩ থেকে ৬৫, মিনিকেট ৬৬ থেকে ৬৮, পোলাও চাল ৯০ থেকে ৯৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

দাম বেড়ে সোনালী মুরগির কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২৮০ টাকায়। বাজারে ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৫০ টাকা। লেয়ার মুরগি প্রতি কেজি ২৪০ টাকা।

প্রতি হালি লেয়ার মুরগির লাল ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকায়। হাঁস কিংবা দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ৬০ টাকা হালি।

ছবি: বার্তা২৪.কম

মাছের দাম
বাজারে বড় আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০- ১৩০০ টাকা কেজি। মাঝামাঝি আকারে ইলিশের কেজি ৭০০-১০০০ টাকা কেজি। চিংড়ির কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৭০০ টাকা। বড় আকারের রুই ও কাতলা মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০, মাঝারি আকারের ২৫০ থেকে ৩০০ টাকা, ছোট আকারের ১৫০ থেকে ২২০ টাকা, শিং মাছ ৪০০ টাকা কেজি, পাবদা ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি, পাঙাশ ১২০ থেকে ১৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তেলাপিয়া ১৮০ থেকে ২০০ টাকা কেজি।

এ সম্পর্কিত আরও খবর