সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার এখনো অনিশ্চিত

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 18:02:10

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম।

তিনি বলেন, `আরপিও সংশোধন না হওয়ায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার এখনো অনিশ্চিত। যদি আরপিও সংশোধন ও আইনে পরিণত হয়, তাহলে সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে।`

শনিবার (২৭ অক্টোবর) দুপুরে রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে দিনব্যাপী ইভিএমে ভোটগ্রহণ পদ্ধতি প্রদর্শনী অনুষ্ঠানে এসব কথা বলেন কবিতা খানম।

প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেন, `ভোটগ্রহণে অবিশ্বাসের সংস্কৃতি ও ভ্রান্ত ধারণা থেকে মুক্ত করতেই ইভিএম। এই প্রযুক্তিতে একদিকে সময় এবং অর্থ বাঁচবে। জাল ভোট দেয়ার সুযোগও আর হবে না। যাদের মধ্যে ভ্রান্ত ধারণা কাজ করে তারাই ইভিএমের বিরোধিতা করছে।`

তিনি আরও বলেন, `২০০৭ সাল থেকেই ইভিএম যন্ত্রের সঙ্গে আমরা পরিচিত। যেকোনো যন্ত্রেরই ত্রুটি থাকতে পারে। রাজশাহীতে যে ত্রুটি দেখা দিয়েছিল তার সমাধান করে আরও আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটানো হয়েছে। এই মেশিন নিয়ে এখন আর ভয়ের কিছু নেই। ইভিএম প্রদর্শনীতে মেশিনটা দেখুন, বুঝুন, তাহলে মনের ভ্রান্তি দূর হবে।`

উদ্বোধনী আলোচনা শেষে ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোট দেয়ার পদ্ধতিসহ ভোটারদের তথ্য সংরক্ষণ আধুনিক প্রযুক্তির বিষয়গুলো প্রদর্শনীতে দেখানো হয়। এ সময় সেখানে সারাদেশে ১০ কোটি ৪০ লাখের বেশি ভোটারের ডাটাবেজের মাধ্যমে প্রত্যেকের ভোটাধিকার নিশ্চিত করার বিষয় তুলে ধরা হয়।

রংপুর জেলা প্রশাসক এনামুল হাবীরের সভাপতিত্বে এ প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী রংপুর রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক দেবদাস ভট্টাচার্য্য, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, জেলা পুলিশ সুপার মো. মিজানুর রহমান।

ইভিএম ব্যবহার সম্পর্কিত ভিডিও প্রদর্শন ও তথ্য উপস্থাপন করেন নির্বাচন কমিশন সচিবালয়ের আইডিইএ-প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো. নুরুজ্জামান খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি.এম সাহাতাব উদ্দিন।

এ সম্পর্কিত আরও খবর