সব রাষ্ট্রের দায়িত্ব রোহিঙ্গা সংকট উত্তরণে সহায়তা করা

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:13:18

শুধু বাংলাদেশ নয় সকল রাষ্ট্রের দায়িত্ব রোহিঙ্গা সংকট উত্তরণে সহায়তা করা।

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো রোববার (১৯ সেপ্টেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে কূটনীতিক সংবাদদাতাদের আয়োজিত ডিক্যাব টকে এসব কথা বলেন।

মিয়া সেপ্পো বলেন, আফগানিস্তান ইস্যুর জন্য রোহিঙ্গা সংকটের বিষয়টিকে কিছু হলেও চাপা পড়ে গেছে। বিশ্ব ব্যাংক শর্তসাপেক্ষে রোহিঙ্গা ইস্যুতে সহায়তা  দেবে এ বিষয়টি নিয়ে কিছুটা ভুল বোঝাবুঝি হয়েছে।  দুইটি দেশ মিয়ানমার ও আফগানিস্তান এবার জাতিসংঘ সম্মেলনে যোগ দিচ্ছে না, তাই তাদের অবস্থা জানা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুটি কেউ যেন ভুলে না যায় সেটা নিশ্চিত করতে হবে। রোহিঙ্গা ইস্যুকে বিশ্ব সম্প্রদায়ের নজরে রাখা বাংলাদেশের দায়িত্ব। ভাসানচরে জাতিসংঘ যুক্ত হবার সমঝোতা স্মারক চূড়ান্ত, দ্রুতই সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্কুল খোলাকে স্বাগত জানিয়ে মিয়া সেপ্পো বলেন, আমাদের স্কুল খোলার সঙ্গে সঙ্গে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা দরকার।

জাতিসংঘ আবাসিক প্রতিনিধি বলেন, রোহিঙ্গা সংকট কেবল মানবিক নয়, রাজনৈতিকও বটে, নিরাপত্তা পরিষদের সদস্যরা একমত হতে না পারায় রাজনৈতিক সমাধান হচ্ছে না।

মিয়া সেপ্পো জানান, ডিজিটাল নিরাপত্তা আইন পর্যালাচনা ও অপব্যবহার বন্ধ করতে আইন মন্ত্রণালয়ের সাথে আলোচনা চালাচ্ছে জাতিসংঘ।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন প্রক্রিয়ায় বাংলাদেশ চাইলে সহযোগিতা করবে জাতিসংঘ।

অনুষ্ঠানে ডিক্যাব সভাপতি পান্থ রহমান এবং সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর