মানিকগঞ্জে হবে দুই হাজার কোটি টাকার ওষুধ কারখানা

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-09-01 10:33:55

সরকারি মালিকানাধীন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগসের উৎপাদন সক্ষমতা বাড়াতে রাজধানীর তেজগাঁওয়ের কারখানাটি মানিকগঞ্জে স্থানান্তর করা হচ্ছে। ওইখানে সাড়ে ৩১ একর এলাকা জুড়ে বসবে প্ল্যান্ট। এতে ব্যয় হবে প্রায় দুই হাজার কোটি টাকা। 

স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রস্তাব পরিকল্পনা কমিশনে এসেছে। চূড়ান্ত অনুমোদনের পর সরকারের নিজস্ব অর্থায়ন থেকে এ অর্থ বরাদ্দ দেওয়া হবে। সম্প্রতি প্রকল্পের ওপর মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে।

সংশ্লিষ্টদের বরাত দিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ঢাকার তেজগাঁওয়ে প্ল্যান্টটি ৬০ বছরের পুরাতন হওয়ায় এটির মাধ্যমে কারেন্ট গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (সিজিএমপি) নীতিমালা অনুসরণ করা সম্ভব হচ্ছে না, যা ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার একটা আন্তর্জাতিক স্বীকৃত সনদ। এজন্য মানিকগঞ্জে এটিকে স্থানান্তর করে আরও আধুনিক ও যুগোপযোগী করা সম্ভব হবে। এছাড়া ইনজেকটেবল ড্রাগস বা ইনজেকশন জাতীয় ওষুধ প্রস্তুত করে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারকে সহযোগিতা করা এবং বৈদেশিক মুদ্রার সাশ্রয় করা যাবে।

প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ এবং মানুষের জীবনের সঙ্গে জড়িত বলে জানিয়েছেন পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) নাসিমা বেগম। তবে তিনি গণমাধ্যমকে বলেছেন, প্রকল্প প্রস্তাবে বেশ কিছু অসংগতি পাওয়া গেছে। কিছু ক্ষেত্রে ব্যয়ও বাড়তি ধরা হয়েছে বলে প্রতীয়মান হয়। পিইসি সভায় এসব বিষয়ে জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে ডিপিপি সংশোধনের কথা বলা হয়েছে।

'এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড মানিকগঞ্জ প্ল্যান্ট স্থাপন' শিরোনামে প্রকল্পের বাস্তবায়নকাল পাঁচ বছর করা হলেও তিন বছরের মধ্যে তা সীমাবদ্ধ রাখার পক্ষে মত দিয়েছে পরিকল্পনা কমিশন।

ইতিমধ্যে ইডিসিএল কর্তৃক 'গোপালগঞ্জে এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের তৃতীয় শাখা কারখানা স্থাপন (দ্বিতীয় সংশোধিত)' শীর্ষক একটি প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। ওই প্রকল্প থেকে লব্ধ অভিজ্ঞতার ভিত্তিতে পরামর্শক খাতে প্রস্তাবিত কার্যক্রম সম্পন্ন করার পরামর্শ দিয়েছে পরিকল্পনা কমিশন।

ইডিসিএল সংশ্লিষ্টরা বলছেন, দেশের অভ্যন্তরীণ ওষুধের চাহিদা পূরণ এবং বিদেশে ওষুধ রপ্তানির লক্ষ্যে ১৯৮৩ সালে ইডিসিএল প্রতিষ্ঠিত হয়। বর্তমানে ঢাকা, বগুড়া এবং গোপালগঞ্জে প্রতিষ্ঠিত তিনটি ওষুধ উৎপাদনকারী ইউনিট থেকে সেন্ট্রাল মেডিকেল স্টোর (সিএমএস) ও স্বাস্থ্যসেবা বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানে ওষুধ সরবরাহ করা হয়ে থাকে। এছাড়া ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আইসিডিডিআর,বি ইডিসিএল থেকে ওষুধ ক্রয় করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর