পরিবহন ধর্মঘটে অসহায় নগরবাসী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 20:59:20

সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা পরিবর্তনের দাবিতে দেশজুড়ে চলা পরিবহন ধর্মঘটে রাজধানীর বাসিন্দারা বন্দী হয়ে পড়েছে রাস্তায়, বলতে গেলে তারা অসহায়। ধর্মঘটের কারণে রাজধানীর সড়কগুলোতে কোনো ধরনের গণপরিবহনের দেখা মিলছে না।

সিএনজিচালিত অটোরিকশা কিংবা পাঠাও, উবার ও উবাই-এর রাইড শেয়ারিং এর গাড়ি অথবা মোটরসাইকেলও রাস্তায় চলতে দিচ্ছে না পরিবহন শ্রমিকরা। ফলে সাত-সকালে বের হয়ে রাস্তায় একরকম বন্দী হয়ে পড়েছেন নগরবাসী।

রোববার (২৮ অক্টোবর) রাজধানীর ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ধানমণ্ডি, উত্তরা, যাত্রাবাড়ী, সাতরাস্তা, মহাখালী ও মিরপুরের বিভিন্ন এলাকায় ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতে এক ধরণের অঘোষিত চেকপোস্ট বসিয়েছে পরিবহন শ্রমিকরা। সাধারণ যাত্রীদের নিয়ে যাতায়াত করা কোনো পরিবহন পেলেই তা আটকিয়ে দিচ্ছে এবং যাত্রীদের গাড়ি থেকে নামতে বাধ্য করছে। অনেকে জায়গায় রিকশাও থামিয়ে দিতে দেখা গেছে।

পরিবহন শ্রমিকদের দৃশ্যমান এমন নৈরাজ্যের কারণে চরম ভোগান্তিতে পড়েছে কর্মস্থলগামী মানুষ ও স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীরা। পরিবহন শ্রমিকদের এমন নৈরাজ্যের কারণে হতাশ হয়ে পড়েছে নগরবাসী।

তারা বলেন, আমরা মনে করেছিলাম শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের পরে হয়তো পরিবহনখাতে কিছুটা শৃঙ্খলা ফিরে আসবে। কিন্তু তা এখন আর মনে হচ্ছে না। আমরা আগেও পরিবহন মালিক-শ্রমিকদের হাতে বন্দী ছিলাম আর আজও আছি। কোনো পরিবর্তন আসেনি।

এ বিষয়ে ফার্মগেট বাসের জন্য অপেক্ষমান যাত্রী মো. মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, রাষ্ট্র, সরকার ও আইন থেকে কি শক্তিশালী পরিবহন মালিক শ্রমিকরা? পরিবহনখাতে শৃঙ্খলা ফেরাতে সরকার যদি আইন করে থাকে তাহলে তারা রাস্তায় নামার সাহস পায় কিভাবে? রাষ্ট্রকে দেখাতে হবে আইন সবার জন্য সমান। তাদের দ্রুত নিজেদের কাজে ফিরে যাওয়ার ব্যবস্থা সরকারকেই করতে হবে।

অন্যদিকে রাজধানীর অভ্যন্তরে যেমন যানবাহন চলাচল করছে না; তেমনি ঢাকা থেকে দূরপাল্লার কোনো গাড়ি ছেড়েও যেতে পারছে না এবং আসতেও পারছে না।

সিলেটগামী বাসের জন্য অপেক্ষমান যাত্রী সাজ্জাদ হোসেন বার্তা২৪.কমকে বলেন, এসব তো অন্যায়। তারপরও সরকার চুপ করে বসে আছে। খুব জরুরি কাজে সিলেট যাওয়া প্রয়োজন কিন্তু কোনো গাড়ি পাচ্ছি না। পরিবহন শ্রমিকদের কি কোনোদিন শাস্তি হবে না? সরকারের উচিৎ দ্রুত পরিস্থিতি সামাল দেওয়ার জন্য পুলিশ নামিয়ে তাদের কঠোরভাবে দমন করা।

প্রসঙ্গত, সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা পরিবর্তনের দাবিতে রোববার (২৮ অক্টোবর) সকাল ৬টা থেকে দেশজুড়ে ৪৮ ঘণ্টার ধর্মঘট পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

এ সম্পর্কিত আরও খবর