আপিল শুনানির ‍উপর নির্ভর করছে খালেদার রায়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:11:39

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় রায় খালেদার অনুপস্থিতিতে মামলা চলবে কিনা সে বিষয়ে করা আপিল শুনানির উপর নির্ভর করছে। সোমবার (২৯ অক্টোবর) মামলাটি রায়ের জন্য দিন ধার্য আছে।

খালেদার অনুপস্থিতিতে মামলা চলবে কিনা এ বিষয় রোববার (২৮ অক্টোবর) সকালে আপিল শুনানি শুরু হয়েছে। বেলা ১১টায় এ রিপোর্ট লেখার সময় সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী এ বিষয়ে যুক্তিতর্ক তুলে ধরছেন।

১৮ অক্টোবর হাইকোর্ট বিভাগের দেওয়া এই আদেশের বিরুদ্ধে এ আপিল দায়ের করা হয়েছে। ওইদিন জিয়া চ্যারিটেবল মামলার বিচার কাজ চলবে- মর্মে আদেশ দিন হাইকোর্ট।

বিগত আড়াই বছর ধরে যুক্তিতর্ক শুনানি না করায় পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতর স্থাপিত পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান ২৯ অক্টোবর রায় ঘোষণা তারিখ ধার্য করেন।

এ মামলার আসামি চারজন। এরা হলেন, কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, তার প্রধানমন্ত্রিত্বের সময়ের রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

এরমধ্যে হারিছ চৌধুরী পলাতক রয়েছেন। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া দণ্ডিত হওয়ার পর থেকে পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন। এরপর থেকে মামলার শুনানির দফায় দফায় তারিখ পড়লেও ‘অসুস্থ থাকায়’ চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আদালতে হাজির হতে পারেননি তিনি।

২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা করা হয়। এ ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে এ মামলা করে দুদক।

এ সম্পর্কিত আরও খবর