আওয়ামী লীগ সংস্কৃতি বান্ধব সরকার: খাদ্যমন্ত্রী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ | 2023-08-25 03:52:09

আওয়ামী লীগ সংস্কৃতি বান্ধব সরকার। সংস্কৃতি কর্মীদের বিষয়ে খুবই আন্তরিক প্রধানমন্ত্রী। সংস্কৃতিমনা প্রজন্ম গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে খাদ্যমন্ত্রী বলেন, নিজের চিন্তা চেতনাকে স্বচ্ছ রাখার পাশাপাশি বাল্যবিবাহ ও মাদকমুক্ত সমাজ গড়তে সংস্কৃতিকর্মীদের ভূমিকা রাখতে হবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে বিভিন্ন উন্নয়ন কর্মসূচির আওতায় উপকারভোগীদের মাঝে প্রণোদনা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সুস্থ সংস্কৃতি চর্চা সমাজে শৃঙ্খলা প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা রাখে। অপসংস্কৃতি থেকে দেশীয় সংস্কৃতিকে রক্ষার জন্য প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি নতুন প্রজন্মকে সুস্থ সংস্কৃতি চর্চায় মনোনিবেশ করতে হবে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে জনপ্রতিনিধি, বিবাহ রেজিস্টার ও প্রশাসনকে সোচ্চার হতে হবে। বাল্য বিবাহের কুফল সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করতে হবে। মাদক সমাজকে পঙ্গু করে দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, যুব সমাজকে রক্ষা করতে মাদককে রুখতে হবে। বাল্যবিবাহ ও মাদকের ক্ষেত্রে জিরো টলারেন্স ভূমিকা গ্রহণের জন্য প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেন তিনি।

তিনি বলেন, করোনাকালে দেশে খাদ্য সংকট হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাকালে ক্ষতিগ্রস্ত সকল সেক্টরে প্রণোদনা দিয়েছেন। মানুষের জীবন জীবিকা স্বাভাবিক রেখেছেন। খাদ্যের অভাব হলে ৩৩৩ নম্বরে ফোন করলে দরিদ্রদের খাদ্য সহায়তা পোঁছে দেওয়া হয়েছে। দরিদ্র মানুষের মোবাইলে সহায়তার টাকা পৌঁছে গেছে নিমিষে। এটাই বঙ্গবন্ধুর বাংলাদেশ-শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে ৬টি কিশোর-কিশোরী ক্লাবে সংগীত ও ক্রীড়া উপকরণ, ১০ জন দুস্থ শিল্পীর মাঝে ২৫ হাজার টাকা অনুদান, বিভিন্ন প্রতিষ্ঠানের মাঝে ১ হাজার পাঁচশত ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা, চাষিদের মাঝে কৃষি প্রণোদনা এবং ঝড়ে ক্ষতিগ্রস্ত অসহায় দরিদ্র ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে ঢেউটিন বিতরণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল্যাহ আল মামুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ওমর আলী, সহকারী পুলিশ সুপার বিনয় কিমার সরকার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমেনা খাতুন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এর আগে সাপাহার উপজেলার জবই বিলে মাছের পোনা অবমুক্তকরণ করেন খাদ্যমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর