১০ টাকা ভাড়ায় আইসিইউ অ্যাম্বুলেন্স!

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-31 22:22:06

সিলেটে রোগী আনা-নেয়ায় জন্য কিলোমিটারপ্রতি ১০ টাকা ভাড়ায় মিলবে আইসিইউ সুবিধাসংবলিত অ্যাম্বুলেন্স। এখন থেকে কেউ চাইলে এটি ভাড়া দেওয়া হবে।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার এ তথ্য জানিয়েছেন।

হাসপাতালের যান পরিচালনা শাখা সূত্র জানায়, গত বছরের ১৭ অক্টোবর অ্যাম্বুলেন্সটি বরাদ্দ দেওয়া হয়। শীতাতপনিয়ন্ত্রিত (এসি) অ্যাম্বুলেন্সটির ভেতরে উন্নত প্রযুক্তির পালস অক্সিমিটার, ইসিজি মেশিন, সিরিঞ্জ পাম্প, ভেন্টিলেটর মেশিন, সাকার মেশিন, মনিটর, অক্সিজেন সিলিন্ডারসহ জীবন রক্ষাকারী বিভিন্ন যন্ত্রপাতি রয়েছে।

দেড় কোটি টাকা দামের অত্যাধুনিক সুবিধাসংবলিত অ্যাম্বুলেন্সটি এর আগে এক বছরে মাত্র একবার চালানো হয়েছিল পরিচালনার জন্য দক্ষ কর্মী ও লোকবল না পাওয়ায় অ্যাম্বুলেন্সটি এভাবে অচল পড়ে ছিল।

এদিকে হাসাপাতালে অ্যাম্বুলেন্স রাখার জন্য গ্যারেজ না থাকায় দেড় কোটি টাকা দামের অ্যাম্বুলেন্সটি খোলা আকাশের নিচে রাখা হয়েছে। এতে রোদ-বৃষ্টিতে অ্যাম্বুলেন্সটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সরেজমিন দেখা গেছে, হাসপাতালের জরুরি বিভাগের প্রাঙ্গণের এক কোণে খোলা জায়গায় সারিবদ্ধ কয়েকটি অ্যাম্বুলেন্সে রাখা হয়েছে।সেখানে আইসিইউ অ্যাম্বুলেন্সটিও স্থান পেয়েছে। এর মধ্যে দুটি অ্যাম্বুলেন্স একেবারেই অচল। খোলা আকাশের নিচে রোদ-বৃষ্টিতে পড়ে থাকতে থাকতে ওই দুটি গাড়ির রং উঠে গেছে। গাড়িগুলোর উপরে ছাউনি নেই।

সিলেট ওসমানী হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার বার্তা২৪.কম-কে বলেন, এটি একটি বিশেষায়িত অ্যাম্বুলেন্স। অ্যাম্বুলেন্সটি এর আগে কেউ ব্যবহারের জন্য চাননি। এমনকি ব্যবহারের জন্য কেউ আবেদনও করেননি।

তিনি আরও বলেন, গত ১৫ দিন আগে সরকার থেকে এই অ্যাম্বুলেন্সটির ভাড়া নির্ধারণ করে একটি চিঠি পাঠানো হয়েছে। সেখানে কিলোমিটারপ্রতি ১০ টাকা করে ভাড়া নির্ধারণ হয়েছে। এখন থেকে কেউ চাইলে এটি ভাড়া দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর