জাবিতে অতিথি পাখি বরণে চলছে লেক সংস্কারের কাজ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-22 16:56:46

পরিযায়ী পাখির নিরাপদ আবাসস্থল সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাস। প্রতিবছর শীতের শুরুতে বিশ্ববিদ্যালয়ের লেকগুলোতে অতিথি পাখি আসা শুরু হয়। এ বছর অতিথি পাখি বরণে ক্যাম্পাসের লেকগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে ক্যাম্পাস ঘুরে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরের পাশের লেকের কচুরীপানা পরিষ্কারের কাজ চলছে।

অতিথি পাখির অভয়ারণ্য জাবির লেকগুলোর প্রস্তুতি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ বার্তা২৪.কমকে বলেন, সেপ্টেম্বরের মধ্যেই লেকগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করার চেষ্টা চলছে। কিন্তু বৃষ্টি আর শ্রমিক সংকটে কাজ এখনো শেষ হয়নি। আশা করি অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যেই লেকগুলো অতিথি পাখিদের জন্য প্রস্তুত হবে।

পাখিদের সুরক্ষায় কি ব্যবস্থা নেওয়া হয়েছে? এমন প্রশ্নের জবাবে ডেপুটি রেজিস্ট্রার (এস্টেট) মো. আ. রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে মোট ১৩ থেকে ১৪টি লেক রয়েছে। এরমধ্যে চারটি লেকে পাখি আসে। লেকগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। লেকগুলোর পাশে কাঁটাতারের বেষ্টনী দেওয়ার ব্যাপারে প্রকৌশল বিভাগকে জানানো হয়েছে। এছাড়া পাখিদের যাতে কেউ বিরক্ত না করে সেজন্য বিভিন্ন সচেতনতামূলক পোস্টার লাগানো হবে।

পাখি বিশেষজ্ঞ ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান বার্তা২৪.কমকে বলেন, গতবছর অক্টোবরের শুরুতেই পাখি চলে এসেছিল। এবারও অক্টোবরেই পাখি আসা শুরু করবে। বিশ্ববিদ্যালয় আগে থেকেই পাখি সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করলে পাখিরা নিরাপদ আশ্রয় হিসেবে জাবি ক্যাম্পাসের লেকগুলোতে অবস্থান নিবে। পাখিদের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টিতে ছাত্র, শিক্ষক ও দর্শনার্থীদের সচেতনতা জরুরি।

এ বছর পাখিমেলা হবে কিনা জানতে চাইলে কামরুল হাসান বলেন, সাধারণত জানুয়ারিতে পাখি মেলা করা হয়। করোনা পরিস্থিতিতে আমাদের ক্যাম্পাস এখনো বন্ধ রয়েছে। ক্যাম্পাস খোলার পর পরিস্থিতি বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর