খামারিদের নিকট হতে বেশি মূল্যে দুধ কেনার প্রস্তাব

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:19:27

দেশের মানুষের দুধের চাহিদা মেটাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। একই সঙ্গে মানসম্মত দুধ প্রাপ্তির জন্য সমবায়ের ভিত্তিতে বাড়ি বাড়ি গরুর খামার স্থাপন করার সুপারিশ করেছে কমিটি। এছাড়া খামারিদের নিকট হতে দুধ সংগ্রহের ক্ষেত্রে পূর্বের মূল্যের চেয়ে বেশি মূল্যে ক্রয় করা যায় কিনা সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সুপারিশ করে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ওইসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন এবং আব্দুস সালাম মূর্শের্দী উপস্থিত ছিলেন।

কমিটি গুড়া দুধ আমদানির ক্ষেত্রে দুধের গুণগতমান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে পত্র দেয়া। দেশে মানসম্মত দুধ প্রাপ্তির জন্য সমবায়ের ভিত্তিতে বাড়ি বাড়ি গরুর খামার স্থাপন এবং খামারিদের কথা বিবেচনায় এনে খামারিদের নিকট হতে দুধ সংগ্রহের ক্ষেত্রে পূর্বের মূল্যের চেয়ে বেশি মূল্যে ক্রয় করা যায় কিনা সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সুপারিশ করে।

বৈঠকে সমবায় অধিদফতরের নিবন্ধনকৃত অকার্যকর সমবায় সমিতি এবং যেসকল সমবায় সমিতি নিয়মিত অডিট সম্পন্ন করছে না বা অব্যবস্থাপনা পরিলক্ষিত হচ্ছে, সে সকল সমবায় সমিতির তালিকা পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, প্রধান প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, প্রধান প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদফতরসহ ঊর্ধ্বতন কর্মকতাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর