এবারের শীত এক মাঘে যাবে না!

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:31:56

প্রকৃতিতে এখন হেমন্তের ছোঁয়া। এ সময়ের আবহাওয়া থাকে গরম ও ঠাণ্ডার সংমিশ্রণ। এক কথায় বলা চলে না ঠাণ্ডা না গরম। তবে এখনই হাতছানি দিচ্ছে শীত। শেষ রাতে কাঁথা জড়িয়ে ঘুমানো। ভোর থেকে রহস্যময় কুয়াশা-সবমিলে যেন জানান দিচ্ছে এবার শীত এক মাঘে শেষ যাবে না!

আবহাওয়াবিদদের ভবিষ্যৎবানী উল্টো করে দেশের গ্রামাঞ্চলে এরেই মধ্যে শীত চলে এসেছে যদিও শহরে এ প্রভাব কিছুটা কম। তবে রাজধানী ঢাকাতে গত কয়েক দিন ধরে সন্ধ্যার পর শরীরে হালকা শীত শীত অনুভব হচ্ছে।

রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় সরেজমিনে ও আবহাওয়া অফিসে খোঁজ নিয়ে জানা গেছে, সকাল ৬-৭টা পর্যন্ত ও বিকেল সাড়ে ৫ টার পর কুয়াশার দেখা মিলছে রাজধানীতে।

এছাড়া নগরীর বিভিন্ন জায়গায় সন্ধ্যার পর হালকা হালকা শীতের অনুভব হচ্ছে। তাছাড়া গত কয়েক দিনে রাজধানী ঢাকাসহ সারা দেশের সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ব্যবধান কমছে প্রতিনিয়ত।

অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ১৮-১৯ ডিগ্রী সারাদেশে উঠানামা করছে বলেও জানা গেছে আবহাওয়া অফিসের সূত্রে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে দেশের প্রকৃতি আগের নিয়মে চলছে না। ফলে এ সময়টায় হঠাৎ করে বাতাসের আর্দ্রতার পরিমাণ বেড়ে যাচ্ছে। যা হওয়ার কথা ছিল আরও মাস দুয়েক পর। আর এসব কারণেই গত কয়েক বছরের তুলনায় এবার অনেক আগেই শীতের দেখা মিলবে দেশে। তাছাড়া সব থেকে বড় খবর এবারের শীত বিগত কয়েক বছরের রেকর্ড ভেঙে হাড় কাঁপাতে পারে প্রাণিকূলের বলে আশঙ্কা করছে আবহাওয়াবিদরা।

শীতের এ আগাম আগমন প্রকৃতিতে কেমন প্রভাব ফেলবে এ বিষয়ে আবহাওয়াবিদরা জানায়, শীতের এ আগাম আগমনের কারণে দেশের মানুষ ভয়াবহ শীতের কবলে পরতে হতে পারে। যা অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে যাবে। এছাড়া দ্রুত শীত আসার কারণে এর স্থায়িত্বও অন্য যেকোনো বারের তুলনায় বেশি হবে। তাই বোঝা যাচ্ছে চিরায়ত প্রবাদ- ‘এক মাঘে শীত যায় না; তা এবার সত্য হতে যাচ্ছে। সব মিলিয়ে বলা চলে লম্বা হাড় কাঁপানো শীতের কবলে পড়তে যাচ্ছে দেশ। 

তারা আরও জানায়, শীতের আগাম আগমন কোনো স্বাভাবিক ঘটনা নয়। ফলে প্রকৃতির চেইন ভেঙে কোনো কিছু ঘটলে তার মারাত্মক প্রভাবে পরে প্রাণিকূলে। এবারের শীতে ঠাণ্ডাজনতি নানা রোগের প্রবণতাও বেশি দেখা দিতে পারে। তাই শীত মোকাবিলার আগাম প্রস্তুতি থাকলে ভালো হয়।

শীত আগমনের সার্বিক বিষয়ে নিয়ে আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বার্তা২৪.কমকে বলেন,' আবহাওয়ার তার নির্দিষ্ট চক্রে না ঘুরে খেয়ালি মনা করছে। দিন দিন সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে যাচ্ছে। এছাড়া বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ দিন দিন বেড়ে চলছে। এর ফলে দেশের অনেক অঞ্চলে এখনই শীত পড়ে গেছে। আর সব কিছু যদি এমনই চলতে থাকে তাহলে ভয়াবহ শীত অপেক্ষা করছে।

এ সম্পর্কিত আরও খবর