জাতীয় উদ্ভিদ উদ্যানের আড়াই হাজার গাছ তুলে ফেলা হবে

, জাতীয়

তরিকুল ইসলাম সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:57:09

জাতীয় উদ্ভিদ উদ্যানের (বোটানিক্যাল গার্ডেন) বিদেশি ও আগ্রাসী প্রায় আড়াই হাজার গাছ তুলে ফেলা হবে বলে জানিয়েছেন মাস্টর প্ল্যান হালনাগাদকরণ এবং বাস্তুসংস্থান সংরক্ষণ সংক্রান্ত প্রকল্প পরিচালক হক মাহবুব মোর্শেদ।

তিনি বলেন, যে সব গাছ পরিবেশ ও অন্য উদ্ভিদের জন্য আগ্রাসী বা হুমকি স্বরূপ সে রকম বৃক্ষ সরিয়ে ফেলা হবে। সেই জায়গায় দেশীয় প্রজাতির বৃক্ষ রোপণ করা হবে। তবে এ ধরণের বৃক্ষ এক বারে সরিয়ে না ফেলে প্রতি বছর বছর সরানো হবে। প্রতি বছর যা সরানো হবে সেই জায়গায় দেশীয় বৃক্ষ রোপণ করা হবে। হয়তো এ কাজে ১৫ বছরও লাগতে পারে।

তিনি আরো বলেন, এই উদ্যানটি পাকিস্তান আমলে (১৯৬২-৬৩) সালে করা হয়েছিল। বর্তমান প্রেক্ষাপটে এবং সময়ের প্রয়োজনে একটি আধুনিক উদ্ভিদ উদ্যান করার জন্য একটি মাস্টার প্ল্যান করা হয়েছে। এখন আমরা টিপিপি অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এটি অনুমোদন হলেই আমরা ডিপিপি করে প্রকল্পের কাজ শুরু করবো।

তিনি আরো বলেন, মাস্টার প্ল্যানের মধ্যে বোটানিক্যাল গার্ডেনের আধুনিকায়নের প্রয়োজনীয় সকল বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। এ লক্ষ্যে বোটানিক্যাল গার্ডেনকে ১৩টি জোনে ভাগ করা হবে। প্রতিটি জোনই আলাদাভাবে সাজানো হবে।

সাজানো হবে এন্ট্রি প্লাজা, করা হবে রিসার্স ও সেনসেটিভ কালচারের জন্য টিস্যু কালচার ল্যাব, আধুনিক ও ডিজিটাল ভিজিটাল ইন্টারপ্রেশন সেন্টার, উদ্যানের চারপাশে নির্মাণ করা হবে বৃত্তাকার ওয়াকওয়ে, যেখানে বয়স্করা ছোটগাড়িতে করে ঘুরে দেখতে পারবেন।

ইনডোর প্লান্টের ঘরগুলোর আধুনিকায়ন, যেখানে শিক্ষার্থী ও দর্শনার্থী প্রবেশাধিকার ছিল না। এখন প্রবেশাধিকারের পাশাপাশি দেখার ও সুযোগ রাখা হবে। বর্তমানের ৬টি প্রবেশ পথের স্থলে ২টি ভিজিটর এন্ট্রি গেট করা হবে।

জাতীয় উদ্ভিদ উদ্যান সূত্র জানায়, ২০৮ একর এলাকা জুড়ে রয়েছে ১৩৪ উদ্ভিদ পরিবারভুক্ত ১০১০ প্রজাতির গাছ পালা। এগুলোর মধ্যে ৩০৬ প্রজাতির ৩০,৪১৩ বৃক্ষ, ২০১ প্রজাতির ১৩ হাজার ৯২ টি গুল্ম, ৪৪১ প্রজাতির ২০,৭৪৬টি বিরুৎ এবং ৬২ প্রজাতির ১১৯০টি লতাজাতীয় গাছ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর