বরিশালের ২টি সংগঠন পেল জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 01:54:56

বরিশালে সামাজিক কর্মকাণ্ডে অবদান রাখা স্বেচ্ছাসেবী সংগঠন ঘুড়ি ফাউন্ডেশন এবং জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব মোকাবিলায় কাজ করা ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস নামের দুটি সংগঠন পেয়েছে জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

রোববার (২৮ অক্টোবর) বিকালে সাভারে শেখ হাসিনা যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের আয়োজনে  (সিআরআই) এ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠিত হয়।

এসময় বিজয়ীদের হতে জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

ঘুড়ি ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা মুহাম্মদ আল রাকিব জানান,  ২০১৪ সালে আমরা কিছু বন্ধু মিলে সমাজের উন্নয়ন ও বৈষম্য দূর করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত করেছিলাম এই ঘুড়ি ফাউন্ডেশন। আমাদের একটাই লক্ষ্য ছিলো, যেখানে থাকবে না কোন সুবিধাবঞ্চিত ও সুবিধা ভোগীদের তফাৎ।

তিনি জানান, ঘুড়ি ফাউন্ডেশনের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রচার কার্যক্রম পরিচালনার করার পাশাপাশি অসহায় দরিদ্র ছাত্র-ছাত্রীদের সহায়তায় কাজ করেছি। শিশুর বিকাশে গ্রাম ও শহর ভিত্তিক বৈষম্য দূর করতে শহর ও গ্রামে বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করে আসছি। তাই  জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাওয়ার মধ্যে দিয়ে আমাদের এই স্বেচ্ছাসেবীর কার্যক্রম আরো বেগবান হবে বলে আশাব্যক্ত করেন রাকিব।

অপরদিকে, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রধান সমন্বয়ক সমন্বয়ক শাকিলা ইসলাম বলেন, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন আমাদের ইয়ুথনেটের সকল সদস্য, বরিশালের সকল তরুণদের অর্জন। নিরাপদ বিশ্ব সবুজ অরণ্য, নিশ্চিত করবে দুর্জয় তারুণ্য’ স্লোগান নিয়ে দক্ষিণাঞ্চলে জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় নীতিনির্ধারণী পর্যায়ে শিশু-কিশোর ও যুবদের কণ্ঠস্বর তুলে ধরতে ২০১৬ সালে ২৫টি যুব সংগঠনকে নিয়ে গড়ে ওঠে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টির্স। তারই ধারাবাহিকতায় এখন পর্যন্ত ১২০০ সদস্য নিয়ে উপকূলীয় অঞ্চলের ৫০ হাজার মানুষের কাছে আমাদের বার্তা পৌঁছে দিয়েছি। সামনে আরো বড় পরিসরে এই সচেতনতা ছড়িয়ে দেয়া পরিকল্পনা রয়েছে আমাদের। জলবায়ু ন্যায্যতা আদায়ে আমাদের আরো বহু পথ হাঁটতে হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে প্রতিষ্ঠিত ‘ইয়াং বাংলা’ থেকে এবার ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ৫০টি প্রতিষ্ঠানকে বাছাই করা হয়। এর মধ্যে বাছাই করা সেরা ৩০টি প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেন সজীব ওয়াজেদ জয়।

এ সম্পর্কিত আরও খবর