প্রথম শ্রেণির বন্দী হিসেবে কারাগারে যে সুবিধা পাচ্ছেন ব্যারিস্টার মইনুল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:33:43

 

রংপুরে দায়ের করা মানহানির মামলায় আটক সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে কারাগারে ডিভিশন (প্রথম শ্রেণির বন্দী মর্যাদা) দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফলে কারাবিধি অনুসারে তাকে ডিভিশনপ্রাপ্ত বন্দীর মর্যাদা দেয়া হবে।

জানা গেছে, জেল কোড অনুসারে রাজনৈতিক ও সামাজিকভাবে মর্যাদাসম্পন্ন ব্যক্তিদের কারাগারে ডিভিশন দেওয়া হয়। এছাড়া আদালতের নির্দেশনা পেলে এর বাইরেও বন্দীদের ডিভিশন দেওয়া হয়।

তবে কারাগারে ডিভিশনপ্রাপ্ত বন্দিদের কী কী সুবিধা দেওয়া হয়- জানতে চাইলে, সাবেক উপ-কারা মহাপরিদর্শক শামসুল হায়দার সিদ্দিকী বার্তা২৪.কম’কে বলেন, ‘কারাবিধি অনুযায়ী মূলত তিন শ্রেণির ডিভিশন থাকে। ডিভিশন-১, ডিভিশন-২ এবং ডিভিশন-৩। প্রথম শ্রেণির ডিভিশন-প্রাপ্ত বন্দীদের জন্য আলাদা রুম থাকে। এছাড়াও খাট, টেবিল, চেয়ার, আয়না, চিরুনি থাকে। এক কথায় কারাগারে একজন মানুষের ভালোভাবে থাকার জন্য যা প্রয়োজন তার সব সুবিধাই দেওয়া হয়। দিনের শুরুতে তিনটি দৈনিক পত্রিকা দেয়া হয়। বিশেষ সুবিধা পাওয়া বন্দীদের কাজে সাহায্য করার জন্য আরেকজন বন্দীও দেয়া হয়।’

তিনি আরো বলেন, ‘খাবারের জন্য ডিভিশনপ্রাপ্ত বন্দীদের জন্য বরাদ্দের পরিমাণ কিছুটা বেশি থাকে। যার ফলে রুটি কলা, ভাত ডিম, মাছ, মাংস দেয়া হয়। তাছাড়া তারা যা যা খেতে পছন্দ করেন সেগুলোরও ব্যবস্থা করা হয়।’

প্রসঙ্গত, গত সোমবার উত্তরায় জাসদ নেতা  আ স ম আবদুর রবের বাসা থেকে ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতার করে ডিবি। এর কয়েকদিন আগে একটি বেসরকারি টেলিভিশনের এক অনুষ্ঠানে সাংবাদিক মাসুদা ভাট্টির এক প্রশ্নের জবাবে ব্যারিস্টার মইনুল হোসেন বিরূপ মন্তব্য করেন। এরপর তার বিরুদ্ধে সারাদেশে একে একে ২১টি মানহানি মামলা করা হয়েছে। তারই একটি মামলায় তিনি বর্তমানে কারাগারে আছেন।

 

এ সম্পর্কিত আরও খবর