ধর্মঘটে মংলা বন্দরে ক্ষতি পাঁচ কোটি টাকা, পণ্য খালাসে সংকট কাটেনি

খুলনা, জাতীয়

মংলা করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 02:30:37

পরিবহন শ্রমিকদের ডাকা দুই দিনের ধর্মঘটে মংলা বন্দরের ব্যবসায়ীদের পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বন্দরের জেটিতে পণ্য আটকে পড়া ও বর্হি:নোঙর থেকেও পণ্য খালাসে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় এ আর্থিক লোকসানে পড়েন তারা। ধর্মঘট শেষে ক্ষতির অংক হিসেব করে এসব তথ্য জানান সিএন্ডএফ’র (মংলা কাষ্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এ্যাসোশিয়েশন) সভাপতি মো: সুলতান হোসেন খাঁন।

এদিকে মংলা বন্দরে অবস্থানরত দেশী-বিদেশী বাণিজ্যিক জাহাজ থেকে খালাস হওয়া পণ্য দেশের বিভিন্ন নৌ বন্দরে পৌঁছালেও পরিবহন ধর্মঘটের কারণে তা সরবরাহ করতে না পারায় চরম লাইটারেজ সংকট দেখা দিয়েছে। আর এই লাইটারেজ সংকটের কারণেই বন্দরে অবস্থানরত বেশিরভাগ জাহাজেরই পণ্য বোঝাই-খালাস ও পরিবহন বন্ধ রয়েছে বলে জানিয়েছেন বন্দর ব্যবহারকারী ও বন্দর উপদেষ্টা কমিটির সদস্য এইচ,এম দুলাল।

সিএন্ডএফ’র সভাপতি সুলতান হোসেন বলেন, প্রতিদিন গড় হিসেবে তাদের ২০ হাজার মে. টন পণ্য বন্দর এলাকায় আটকে ছিল। ধর্মঘটে এসব পণ্য নিয়ে কোন গাড়ি বের হতে পারেনি। ওদিকে মংলা সমুদ্র বন্দরের বর্হি:নোঙরে জাহাজ থেকে পণ্য খালাসে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে সেখানেও বড় ধরণের ক্ষতির মুখে পড়েন তারা। এক্ষেত্রে তাদের দু’দিনে পাঁচ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে বলে তিনি দাবী করেন।

এদিকে বন্দর কর্তৃপক্ষের সহকারী ট্রাফিক ম্যানেজার মোঃ সোহাগ বলেন, ধর্মঘটে বন্দরে আমদানীকৃত রিকন্ডিশন গাড়ী ও কন্টেইনারের বিভিন্ন পণ্য বের হতে পারেনি। এতে বন্দরের আর্থিক ক্ষতি না হলেও ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর