নির্বাচনের আগে অস্ত্র উদ্ধার ও মাদকসেবীদের গ্রেপ্তারের নির্দেশ ইসির

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:03:46

আগামী সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। এজন্য নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ ও সংঘাতমুক্ত রাখতে তফসিলের পরপরই অস্ত্র উদ্ধার ও মাদকসেবীদের গ্রেফতারের নির্দেশ দিয়েছে ইসি।

বুধবার (৩১ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে একাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতি হিসেবে ইসির আন্ত:মন্ত্রণালয় বৈঠকে এমন নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। এক্ষেত্রে নির্বাচন পূর্ব সময়ে আচরণ বিধি প্রতিপালনের জন্য ব্যাপক পরিমাণ ম্যাজিস্ট্রেট প্রয়োজন। তাই জনপ্রশাসনকে পর্যাপ্ত সংখ্যক ম্যাজিস্টেট নিয়োগের প্রস্তুতি নিতে বলা হয়েছে। এছাড়া তফসিল ঘোষণার সাতদিনের মধ্যে নির্বাচনী প্রচারণা সামগ্রী সরিয়ে ফেলতে প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেওয়ার জন্য বরা হয়েছে।

সচিব বলেন, আগে নির্বাচনে প্রার্থী হতে হলে ঋণখেলাপীদের মনোনয়নপত্র জমাদানের সাতদিন পূর্বে ঋণ পরিশোধের বিধান ছিল। এখন থেকে ঋণ পরিশোধ করেই প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

প্রার্থীদের আয়কর রিটার্ন দেওয়ার বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আগে সকল প্রার্থীকে আয়কর রিটার্নি দেওয়া বাধ্যতামূলক ছিল। কিন্তু এখন বাধ্যতামূলক নয়। যাদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) আছে, কেবল তারাই রিটার্ন জমা দেবে। আর যাদের নেই, তাদের দেওয়ার প্রয়োজন নেই।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রস্তাবনা এসেছিল-যে দেশের অনেক কৃষকও নির্বাচনে অংশ নেন। তারা আয়করের বাইরে রয়েছে। তাই নির্বাচনে সকলের সুযোগ নিশ্চিত করতে আয়কর রিটার্নি দেওয়ার বিষয়টি শিথীল করা হয়েছে।

অন্যদিকে শিক্ষামন্ত্রণালয়কে বলা হয়েছে, ১০ ডিসেম্বরের মধ্যেই যেন তাদের প্রতিষ্ঠানগুলো ফাঁকা করে দেয়। ওই সময়ের মধ্যে সব ধরনের পরীক্ষাও শেষ করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

আবার বিদেশী পর্যবেক্ষদের নির্বাচন পর্যবেক্ষণের সুবিধার্থে ভিসা প্রক্রিয়া শিথীল করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, জানুয়ারিতে তাপমাত্রা ৬ ডিগ্রিতে নেমে আসবে। আবার ডিসেম্বরেও শীত থাকবে। এসব বিষয় বিবেচনায় নিয়েই আমরা ভোটের তারিখ দেব।

এ সম্পর্কিত আরও খবর