শেখ হাসিনা স্ট্রং ক্লাইমেট ফাইটার: পরিকল্পনামন্ত্রী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-25 07:14:03

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের অনেক কারণ আছে। কিন্তু আমাদের শেখ হাসিনা একজন স্ট্রং ক্লাইমেট ফাইটার। বৈশ্বিকভাবে জলবায়ু পরিবর্তন প্রতিরোধে তার অবদান আমরা অস্বীকার করতে পারিনা।

মন্ত্রী বলেন, জলবায়ু আমাদের মা। আমরা সন্তানরা মাকে আদর করতে হবে। তাহলে মা তার সন্তানকে স্নেহ করবেন। আমাদের দৈনন্দিন নানা আচার আচরণের মাধ্যমে আমরা মায়ের ক্ষতি করছি। জলবায়ু তার সুবিচার চায়। এজন্য আমাদেরকে সচেতন হতে হবে।

শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় সিলেটের হোটেল স্টার প্যাসিফিকে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ ২৬ উপলক্ষে আয়োজিত এক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, আমাদের আওয়াজকে শক্তিশালী ও সোচ্চার করতে হবে। এবং ন্যায় বিচারের চাওয়াকে অব্যাহত রাখতে হবে। সবার সচেতনতা ও সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের এ দুর্যোগ কাটিয়ে উঠা সম্ভব।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব এমপি, সিলেট সিটি করপ্র্পোশনের মেয়র আরিফুল হক চৌধুরী, কমনওয়েলথ উন্নয়ন অফিস, বাংলাদেশের পরিচালক জুডিথ হার্বার্টসন, ইসলামিক রিলিফ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো. আকমল শরীফ।

এছাড়াও সংলাপে দেশের বিভিন্ন জেলার তরুণ জলবায়ু আন্দোলন কর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর