উগ্রবাদী বই-অস্ত্রসহ আটক ৭ জঙ্গি

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 00:34:30

বিপুল পরিমাণ উগ্রবাদী বই, লিফলেট, গান পাউডার, বিদেশি অস্ত্রসহ আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) ও জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ৭ জঙ্গিকে আটক করেছে র‌্যাব।

বুধবার (৩১ অক্টোবর) দুপুরে রংপুর র‌্যাব-১৩ এর সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. মোজাম্মেল হক বিপিএম, পিপিএম।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় উত্তরের সীমান্তবর্তী জেলা লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলা থেকে র‌্যাব-১৩’র জঙ্গি সেলের এক বিশেষ অভিযানে তাদের আটক করা হয়।

মোজাম্মেল হক জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার সন্ধ্যায় লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার মুসরত মদাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিযান চালায় র‌্যাব।

সেখান থেকে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) আঞ্চলিক সমন্বয়কারী মো. হাসান আলী ওরফে লাল (৩৮), কেন্দ্রীয় সুরা সদস্য মো. আসমত আলী ওরফে লাল্টু (২৭), সামরিক শাখার সক্রিয় সদস্য মো. শাফিউল ইসলাম সাদ্দাম (২৪), মো. আবু নাঈম মিস্টার (১৯) এবং মো. আলী হোসেনকে (২৫) আটক করা হয়। অভিযানের সময় তাদের কাছ থেকে ২টি বিদেশি পিস্তল, ৪ রাউন্ড পিস্তলের গুলি, বিস্ফোরক দ্রব্য, বোমা তৈরির উপকরণ, বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।

র‌্যাব-১৩ এর অধিনায়ক জানান, একই সময়ে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার রসুলগঞ্জ সাহেবডাঙ্গা গ্রামে অভিযান চালিয়ে জেএমবির সক্রিয় সদস্য মো. তমিজুল ইসলাম (৩৯) এবং করতলী গ্রাম থেকে আরেক সক্রিয় সদস্য মো. সুন্নাহ ইসলাম সুন্নাকে (২১) আটক করা হয়। এ সময় তাদের কাছে থাকা বেশ কিছু উগ্রবাদী বই উদ্ধার হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক হওয়া জঙ্গিরা জানান, তারা প্রায় দুই বছর ধরে গোপনে জেএমবির সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছেন। এ বিষয়ে মোজাম্মেল হক জানান, সংগঠনের জন্য চাঁদা সংগ্রহ এবং সংগৃহীত অর্থ দ্বারা বিভিন্ন কর্মকাণ্ড করার কথা স্বীকার করেছেন জঙ্গিরা। লালমনিরহাটে তাদের বিভিন্ন রকমের নাশকতার পরিকল্পনা ছিল। তারা সবাই লালমনিরহাট জেলার বাসিন্দা। তাদের সংগঠনের সঙ্গে জড়িত অন্যান্যদের ব্যাপারে গোপন অনুসন্ধান চলমান রয়েছে।

আটক জঙ্গিদের বিরুদ্ধে লালমনিরহাটের কালিগঞ্জ থানাতে অস্ত্র, সন্ত্রাস বিরোধী ও বিস্ফোরক দ্রব্য আইনে তিনটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর