কপ ২৬: স্টুডিও ইভেন্ট ও কর্মশালার সিরিজ নিয়ে আসলো ব্রিটিশ কাউন্সিল

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 16:26:36

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ২৬-এর প্রতিপাদ্যকে সামনে রেখে ফ্যাশন ওপেন স্টুডিও ব্রিটিশ কাউন্সিলের সাথে যৌথভাবে দশটি আন্তর্জাতিক ডিজিটাল ইভেন্টের এক সিরিজ আয়োজন করতে যাচ্ছে। গত সেপ্টেম্বরে লন্ডন ডিজাইন ফেস্টিভ্যাল চলাকালীন ভিঅ্যান্ডএ এর ডিজিটাল ডিজাইন উইকএন্ডে এটি উন্মোচিত হয়। ভার্চুয়াল স্টুডিও খোলার মাধ্যমে ফ্যাশনের পরিবেশগত প্রভাব এবং ‘অ্যাডাপ্টেশন এন্ড রেসিলিয়েন্স এন্ড নেচার’ এই বিষয়ক ক্লাইমেট টক থিমের ওপর নিজেদের সৃজনশীলতা তুলে ধরার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের নয়জন ডিজাইনারকে বাছাই করা হয়। ডিজিটাল ইভেন্ট সিরিজটি ১২ নভেম্বর ২০২১ পর্যস্ত চলব। এটি ব্রিটিশ কাউন্সিলের ‘দ্য ক্লাইমেট কানেকশন’ গ্লোবাল প্রোগ্রাম এবং ক্যাম্পেইনের অংশ।

এই উদ্যোগের অংশ হিসেবে, দায়িত্বশীলভাবে তৈরি ডিজাইন প্রদর্শন এবং স্থানীয় ও আন্তর্জাতিক প্ল্যাটফর্মে কারিগরদের গল্প তুলে ধরার লক্ষ্যে রাহেমুর রহমান এবং অরণ্য একত্রিত হয়েছে। এফওএস ২০২১ এর সময় রাহেমুর রহমান এবং অরণ্য একটি সফল ও ফলপ্রসূ ন্যাচারাল ডাই কর্মশালা আয়োজন করে। ২০১৯ সালে ইন্টারন্যাশনাল ফ্যাশন শোকেস রাহেমুরকে উদীয়মান ব্রিটিশ বাংলাদেশী ডিজাইনার হিসেবে নির্বাচিত করে। পরিবেশবান্ধব টেক্সটাইল ডিজাইন ও উৎপাদনের লক্ষ্যে তিনি তার প্রথম মেনস কালেকশনের জন্য অরণ্যের সাথে কাজ করেন।

অরণ্য বাংলাদেশের ১৬টি জেলার ১৫০০ কারিগরের একটি ইকোসিস্টেমকে সহায়তা করে। এদের মধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রামের সাঙ্গু রিজার্ভ ফরেস্টে বসবাসরত ম্রো আদিবাসী কারিগর। বনের ওপর নির্ভরতা কমাতে সহায়তা করার লক্ষ্যে অরণ্য ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের সাথে অংশীদারিত্বের মাধ্যমে প্রশিক্ষণ এবং বাজারে প্রবেশের সুযোগ প্রদান করে। ইতিমধ্যে, উদীয়মান ব্র্যান্ড হিসেবে রাহেমুর রহমান দাযয়িত্বশীল ডিজাইন ব্যবহারের স্বাক্ষর রেখেছেন।

আগামী ২১ অক্টোবর আপনিও রাহেমুর রহমান এবং অরণ্যের সাথে কাজ করার সুযোগ পাবেন এবং তাদের কাছ থেকে পুরনো পোশাক সেলাই ও মেরামতের উপায় শিখতে পারবেন। পর্দার পেছনের গল্প জানাতে আমরা আপনাকে ছবির মাধ্যমে রাহেমুর রহমানের ডিজাইন ও উৎপাদন প্রক্রিয়া দেখাবো। এছাড়াও, আপনি রাহেমুরের সাথে অরণ্য ও বেঙ্গল ক্রাফট সোসাইটির নেতৃত্বে থাকা নওহিন খায়েরের এবং ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের প্রতিষ্ঠাতা শাহরিয়ার সিজার রহমানের কথোপকথন দেখতে পারবেন। পার্বত্য চট্টগ্রামের সাঙ্গু রিজার্ভ ফরেস্টে বসবাসরত জনগোষ্ঠীর কাছ থেকে আপনি তাদের কারুশিল্প ও সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন। অংশগ্রহণ করার জন্য এখানে নিবন্ধন করুন: FashionOpenStudio.com.

আর্জেন্টিনা, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, তুরস্ক এবং জিম্বাবুয়ে থেকে ডিজাইনাররা এতে অংশ নিবেন। নিজস্ব অভিজ্ঞতার ভিত্তিতে প্রত্যেক ডিজাইনারেরই রয়েছে পৃথক দৃষ্টিভঙ্গি।

কপ২৬ চলাকালীন (১ থেকে ১২ নভেম্বর) গ্লাসগোতে ইভেন্ট সিরিজটি ফিজিক্যাল অ্যাক্টিভেশনের মাধ্যমে চালু করা হবে, যেখানে সাধারণ মানুষ ও কপ২৬ এর অংশগ্রহণকারীরা ওপেন স্টুডিও কার্যক্রমের সাথে নিজেদের সম্পৃক্ত করার সুযোগ পাবেন। 

ডিজাইনারদের দলটি তাদের কাজের উন্নয়ন ও জ্ঞানের বিকাশের লক্ষ্যে একে অপরের সাথে জ্ঞান ও দক্ষতা ভাগ করে নেওয়ার সুযোগ পাবেন। কর্মশালার সিরিজটি একটি স্পিডশেয়ার নেটওয়ার্কিং ইভেন্টের মধ্য দিয়ে শেষ হবে, যেখানে সিওপি২৬ এর প্রতিপাদ্য আরও গভীরভাবে তুলে ধরা হবে। অংশগ্রহণকারী ডিজাইনারদের মধ্যে যারা নির্বাচিত হননি তারা হলেন গার্সিয়া বেলো (আর্জেন্টিনা/নেদারল্যান্ডস), অরণ্য ক্রাফটী রাহেমুর রহমান (বাংলাদেশ/লন্ডন), ইরো ইরো (ভারত), তোতন (ইন্দোনেশিয়া), বোরা স্টুডিও (নেপাল), সিন্দিসো খুমালো (দক্ষিণ  আফ্রিকা), ভুক্রাম (থাইল্যান্ড), হুনার (তুরস্ক) এবং ভিমবাই নাতাশা নাওমি (জিম্বাবুয়ে)।

এ সম্পর্কিত আরও খবর