সাম্প্রদায়িক সহিংসতার তীব্র প্রতিবাদ রাজশাহীতে

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 15:47:56

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষুব্ধ হয়ে উঠেছে রাজশাহীর মানুষ। এর প্রতিবাদে মঙ্গলবার (১৯ অক্টোবর) দিনভর বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। রাস্তায় নেমে এসে তাঁরা সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ জানিয়েছেন। তাঁরা হামলাকারীদের সবাইকে চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

হিন্দুদের বাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বিকালে বিক্ষোভ মিছিল বের করে রাজশাহী মহানগর আওয়ামী লীগ। নগরীর কুমারপাড়ায় দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের করা হয়। মিছিল শেষে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন নগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সাধারণ সম্পাদক ডাবলু সরকার সমাবেশ পরিচালনা করেন। বক্তব্য দেন- সহসভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, যুগ্ম সম্পাদক আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, নগর যুবলীগের সভাপতি রমজান আলী, নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম প্রমুখ।

সভায় সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র, যা আমরা মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ত্রিশ লাখ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে অর্জন করেছি। এদেশে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ। আমরা একে অপরের উৎসবে সামিল হয়ে শুভেচ্ছা বিনিময় করি, এটিই আমাদের সংস্কৃতি। আর এই সংস্কৃতিকে যারা আঘাত করতে চায়, তাদের উদ্দেশ্যে আমি হুঁশিয়ারি দিয়ে বলতে চাই আওয়ামী লীগ তার দাঁত ভাঙ্গা জবাব দিবে।

সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে বিকালে নগরীর অলোকার মোড় থেকে শোভাযাত্রা বের করে জেলা আওয়ামী লীগ। শোভাযাত্রা শেভে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আমানুল হক দুদু। ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লায়েব উদ্দিন লাভলু সমাবেশ পরিচালনা করেন। এতে জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

‘সারাবাংলা এক হও, সাম্প্রদায়িকতা রুখে দাও’ স্লোগানকে সামনে রেখে কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী রাজশাহী মহানগর যুবলীগের সভাপতি রমজান আলী এবং সাধারণ সম্পাদক হোসেন বাচ্চুর নির্দেশনায় নগর যুবলীগের সকল নেতাকর্মীদের অংশগ্রহণে বিকালে নগরীর রেলগেট এলাকায় থেকে ‘শান্তি ও সম্প্রীতি র‌্যালি’ অনুষ্ঠিত হয়। র‌্যালিটি সাহেববাজার প্রদক্ষিণ করে নগরে আওয়ামী লীগের কুমারপাড়া কার্যালয় উপস্থিত হয়ে মহানগর আওয়ামী লীগের কর্মসূচিতে অংশগ্রহণ করে।

এদিকে বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিও। মঙ্গলবার বিকালে নগরীর সাহেববাজার এলাকায় মহানগর ওয়ার্কার্স পার্টি এই মিছিল বের করে। ‘সাম্প্রদায়িক সহিংসতা রুখে দাঁড়াও, ৭২-এর সংবিধান ফিরিয়ে দাও’ স্লোগান দিয়ে তাঁরা এ মিছিল করেন।

মিছিল শেষে সমাবেশে বক্তব্য দেন মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু। তিনি বলেন, দেশে হিন্দু-মুসলিম সম্প্রীতি বিনষ্ট করতে কুমিল্লাসহ বিভিন্ন স্থানে ষড়যন্ত্রমূলক ঘটনা ঘটানো হয়েছে। আমরা এ ধরনের অমানবিক কর্মকাণ্ডের ধিক্কার ও নিন্দা জানাই। যারা এই কর্মকাণ্ডে জড়িত তাদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি।

এ সময় উপস্থিত ছিলেন, ওয়ার্কার্স পার্টির রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতা, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাড. এন্তাজুল হক বাবু, সাদরুল ইসলাম, আব্দুল মতিন, নাজমুল করিম অপু, মহানগর সদস্য সীতানাথ বণিক, আব্দুল খালেক বকুল, জেলা কমিটির সদস্য কামরুল হাসান সুমন, কাশিয়াডাঙ্গা থানার সভাপতি শামীম ইমতিয়াজ, চন্দ্রিমা থানার সভাপতি শাহীদ হোসেন শিশির, মতিহার থানার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন আলম প্রমুখ।

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী সাংবাদিক ইউনিয়নও (আরইউজে)। মঙ্গলবার বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী রাজশাহী মহানগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালিত হয়। আরইউজে সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত এ কর্মসূচিতে বক্তব্য দেন- সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান, কার্যনির্বাহী কমিটির সদস্য আনিসুজ্জামান, আরইউজে সদস্য রাশেদ রিপন, আজিজুল ইসলাম, বদরুল হাসান লিটন, সৌরভ হাবিব, আসাদুজ্জামান আসাদ, সেলিম জাহাঙ্গীর, রাজশাহী টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদি হাসান শ্যামল, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সভাপতি শাহীন আলম প্রমুখ। এর আগে সকালে ‘সংক্ষুব্ধ রাজশাহীবাসী’ নামের একটি সংগঠনের ব্যানারেও মানুষ সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেন। সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালিত হয়।

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে ‘রাষ্টীয় মদদে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন’ ব্যানারে একটি সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেনের সঞ্চালনায় সমাবেশে রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির অর্থ বিষয়ক সম্পাদক আব্দুর রহমান, মহানগর শাখা ছাত্র ফেডারেশনের আহ্বায়ক জিন্নাত আরা, রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক নাদিম সিনা প্রমুখ বক্তব্য দেন।

এ সম্পর্কিত আরও খবর