মন্ত্রী-সচিবদের জন্য বিআরটিএর ‘হোম সার্ভিস’

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 18:03:15

গাড়ির রেজিস্ট্রেশন, ফিটনেস আর ফিঙ্গার প্রিন্ট দিতে মন্ত্রী-সচিবদের আর বিআরটিএতে যেতে হবে না। বিআরটিএ স্বয়ং চলে আসবে তাদের দরজায়। সচিবালয় ভবনের ভেতরে বুথ খুলে এমন সেবা উন্মুক্ত করতে যাচ্ছে বিআরটিএ।

দু’একদিনের মধ্যে ‘হোম সার্ভিস আদলে’ এই সেবা শুরু হতে যাচ্ছে সচিবালয়ে। প্রাথমিক পর্যায়ে সপ্তাহের দুই দিন রোববার ও মঙ্গলবার এই সেবা দেওয়া হবে।

সচিবালয়ের ৭ নম্বর ভবনের নিচতলায় স্থাপিত বুথে এসে মন্ত্রী-সচিবসহ সচিবালয়ে কর্মরত যেকেউ তাদের গাড়ির রেজিস্ট্রেশন সংক্রান্ত সব কাজ সমাধা করতে পারবেন।

সচিবালয়ে বিআরটিএর বুথ স্থাপনের প্রথম উদ্যোগটি নেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে উপ-সচিব ফারহানা ইয়াসমিন ও অর্থ বিভাগের উপ-সচিব রেদওয়ান আহমেদ। ফারহানা এর আগে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপ-সচিব ছিলেন।

বিষয়টি জানিয়ে উপ-সচিব ফারহানা ইয়াসমিন বলেন, গাড়ি কেনার পর প্রথম যে কাজটি করতে হয়- তা হলো গাড়ির রেজিস্ট্রেশন। যাদের গাড়ি আছে বা যারা এই রেজিস্ট্রেশন, ফিটনেসের কাজ করেছেন তারা জানেন এই সিস্টেম কতটা সময়সাপেক্ষ । মিরপুর বা কেরানীগঞ্জের ইকুরিয়ায় গাড়ি নিয়ে যাওয়া, বায়োমেট্রিকের জন্য সশরীরে উপস্থিত হওয়া। গাড়ির কাগজ আনতে নিজে যাওয়া অথবা কাউকে পাঠানো এবং প্রতিবছর ফিটনেসের জন্য গাড়ি পাঠানো ইত্যাদি।’

‘আমরা যারা সচিবালয়কেন্দ্রিক অফিস করি তাদের জন্য কিভাবে এই সমস্যার সমাধান করা যায় অথবা পদ্ধতি কিছুটা সহজ করা যায়’- এটা ভেবেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, সচিবালয়ে পাসপোর্টের একটা শাখা অফিস আছে। তেমনি বিআরটিএ এর একটি অফিস সচিবালয়ে থাকলে অনেক সুবিধা হয়।

এজন্য অর্থ বিভাগের উপ-সচিব রেদোয়ান জায়গা বের করার দায়িত্ব নিলে আমি অফিস আনার ব্যবস্থা নেই।

সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের কাছে বিআরটিএর এই বিশেষ সেবার প্রস্তাবটি গেলে তিনি তাতে সম্মতি দেন।

সচিবালয় সূত্র জানায়, প্রথম দিকে সচিবালয়ের তিনটি রুম লাগছে এ সেবা দেওয়ার জন্য। এখানে গাড়ি কেনার পর যত ধরণের কাজ- যেমন রেজিস্ট্রেশন, নবায়ন ডিজিটাল নাম্বার প্লেট, ড্রাইভিং লাইসেন্স ইস্যু, নবায়নসহ সব কাজ করা যাবে।

ঢাকায় বিআরটিএর ৩টি কেন্দ্রে এখন গাড়ির নম্বর ইস্যু নবায়নসহ সংশ্লিষ্ট সব কাজ করা হয়। শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের পর উত্তরা, মিরপুর ও ইকোরিয়া এসব কেন্দ্রে বেড়ে যায় গাড়ি নিবন্ধন ও নবায়নের লাইন। এমনকি সরকারি অফিস ও সচিবালয়ের গাড়িও এসব কেন্দ্রে ভিড় জমাতে থাকে। এ অবস্থায় সচিবালয়ের মত গুরুত্বপূর্ণ জায়গায় মন্ত্রী থেকে শুরু করে সচিবালয় কর্মরতদের জন্য এই বিশেষ সেবার ব্যবস্থা।

এ সম্পর্কিত আরও খবর