দুই বছরেও ত্রুটি সারানো যায়নি ভবনটির!

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 20:34:32

ভবনটি নির্মাণ করেছিল স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (এইচইডি)। তবে নির্মাণ কাজে ত্রুটি থাকায় ভবনটি গ্রহণ করেনি পরিবার পরিকল্পনা অধিদপ্তর। এ নিয়ে দুই দপ্তরের ‘বোঝাপড়া’ হয়নি দুই বছরেও। এখন পর্যন্ত ত্রুটি সারানো হয়নি ভবনটির। আর এ কারণে চালুও হয়নি সিলেট সদর উপজেলার কান্দিগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি।

২০১৩ সালের ২৩ আগস্ট মোল্লারগাঁও প্রাইমারি স্কুলের পাশে কান্দিগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রায় ৮৫ লাখ টাকা ব্যয়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (এইচইডি) লাল রঙয়ের দু’তলা বিশিষ্ট ভবন নির্মাণের উদ্যোগ নেয়। ঘরের পাশে স্বাস্থ্য সেবা প্রাপ্তির এ সুবর্ণ সুযোগ পাওয়ার প্রত্যাশায় উৎফুল্ল ছিলেন এলাকাবাসী। দ্রুত ভবন নির্মাণ কাজ শেষ হয়েও গিয়েছিল।

নির্মাণ কাজ শেষে ভবনটি পরিবার পরিকল্পনা বিভাগের কাছে হস্তান্তর করতে গেলে দেখা দেয় বিপত্তি। নির্মাণ কাজে ত্রুটি থাকায় পরিবার পরিকল্পনা অধিদপ্তর ভবনটি গ্রহণে অসম্মতি জানায়। সেই থেকে তালাবদ্ধ ও পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে ভবনটি।

কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন জানান, ১৭ শতক জায়গার উপর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সুরম্য ভবন তৈরি হলেও তা মানুষের কাজে আসছে না। নির্মাণের পরই নবনির্মিত ভবনের ছাদ দিয়ে পানি পড়ছে। খুব নিম্নমানের ফার্নিচার সরবরাহ করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি সচল থাকলে তার ইউনিয়নের প্রায় ৫০ হাজার মানুষ উপকৃত হতেন।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সিলেটের উপ-সহকারী প্রকৌশলী মনিরুল হক জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি দু’বছর আগেই তারা হস্তান্তর করতে চেয়েছিলেন। পরিবার পরিকল্পনা অধিদপ্তর ভবনটি গ্রহণ করেনি। এখন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সঙ্গে তাদের ‘বোঝাপড়া’ হয়েছে। নতুন ভবনের কিছুটা অংশ সংস্কার করে পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে সমঝে দেয়ার প্রস্তুতি চলছে।

মানসম্মত বিল্ডিং নির্মাণ না করায় কান্দিগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি গ্রহণ করা হয়নি বলে দাবি পরিবার পরিকল্পনা অধিদপ্তর সিলেটের উপ-পরিচালক ডা. লুৎফুন্নাহার জেসমিনের। তিনি জানান, এ নিয়ে বহু চিঠি চালাচালি হয়েছে। তবে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর পাত্তা দেয়নি।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (যুগ্ম সচিব) মো. কুতুব উদ্দিন জানান, ভবন হস্তান্তর নিয়ে সৃষ্ট জটিলতা শিগগিরই নিরসন হবে। নতুন ভবনে না হলেও কান্দিগাঁও ইউনিয়ন কমপ্লেক্সে পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম থেমে থাকেনি বলেও উল্লেখ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর