কালনা সেতু কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-06 06:43:37

নড়াইলবাসীর প্রাণের দাবি কালনা সেতুর কাজ ও লোহাগড়া থানার নবনির্মিত ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন। এছাড়া জেলার লোহাগড়ার ১১টি ও কালিয়া উপজেলার ১টি ইউনিয়ন পরিষদের ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. মনিরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট ফজলুর রহমান জিন্নাহ প্রমুখ।

সেতু প্রকল্প সূত্রে জানা গেছে, ছয় লেনের এই সেতুটি হবে এশিয়ান হাইওয়ের অংশ। চারটি মূল লেনে দ্রুত গতির এবং দুটি লেনে কম গতির যানবাহন চলাচল করবে। সেতুটির দৈর্ঘ্য হবে ৬৯০ মিটার এবং প্রস্থ ২৭ দশমিক ১ মিটার। উভয় পাশে অ্যাপ্রোচ সড়ক হবে ৪ দশমিক ৩০ কিলোমিটার।

সেতুটি নির্মাণে প্রাথমিক ব্যয় হবে ৯৫৯ কোটি টাকা। পরবর্তীতে সেতুর নির্মাণ ব্যয় বাড়তে পারে বলে জানা গেছে। জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে সেতুটি নির্মিত হবে। জাপানের টেককেন করপোরেশন ও ওয়াইবিসি এবং বাংলাদেশের আব্দুল মোমেন লি. যৌথভাবে এই সেতুটি নির্মাণ করছে। ৩৬ মাসে অর্থাৎ ৩ বছরের মধ্যে সংশ্লিষ্ট ঠিকাদার এই সেতুটির নির্মাণ কাজ শেষ করবে।

নড়াইল গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, ৭ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে গণপূর্ত অধিদপ্তরের অধীনে নড়াইল জেলার লোহাগড়া থানা ভবন নির্মাণ করা হয়। ভবনটি ছয় তলা ফাউন্ডেশনের চার তলা পর্যন্ত নির্মাণ করা হয়েছে। এখানে অফিসার্স ইনচার্জের কক্ষ, এস আই ও এ এস আইদের কক্ষ, মহিলা ও পুরুষ ব্যারাক, ডিবি ও ডিএসবির কক্ষ, নামাজ কক্ষ, বিনোদন কক্ষ, ওয়েটিং রুম, কনফারেন্স রুম, ডাইনিং রুম, কিচেন রুম, মহিলা ও পুরুষ হাজতখানা, শিশু বালক ও বালিকা হাজত খানা, পরিদর্শন বাংলো, অস্ত্রাগার, মালখানা নির্মাণ করা হয়েছে। প্রকল্পটি ২০১৪ সালের জানুয়ারিতে শুরু হয়ে ২০১৭ সালের ডিসেম্বর মাসে শেষ হয়।

এ সম্পর্কিত আরও খবর