চলতি প্রজনন মৌসুমে ৫০ শতাংশের বেশি মা ইলিশ ডিম ছেড়েছে

, জাতীয়

তরিকুল ইসলাম সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:08:33

ইলিশ প্রজনন মৌসুম শেষ হচ্ছে আজ মধ্যরাতে। পাশাপাশি উঠে যাচ্ছে ইলিশ মাছ ধরার ওপরে থাকা সরকারের নিষেধাজ্ঞা। এ ২২ দিনে প্রায় ৫০ শতাংশের বেশি মা মাছ ডিম ছাড়তে পেড়েছে বলে জানিয়েছে চাঁদপুর মৎস্য (ইলিশ) গবেষণা কেন্দ্র।

চাঁদপুর মৎস্য (ইলিশ) গবেষণা কেন্দ্র সংশ্লিষ্ট সূত্র জানায়, ২২ অক্টোবর পর্যন্ত প্রায় ৫০ শতাংশের বেশি মা ইলিশ মাছ নদীর মোহনায় ডিম ছেড়েছে। পরিমান হিসেবে (কেজি) হিসেবে প্রায় ৭ থেকে সাড়ে লাখ কেজি বা ৭৫০ মেট্রিকটন ডিম হতে পারে। গত বছর দেশের নদী মোহনা গুলোতে ৫১.২ শতাংশ মা মাছ ডিম ছেড়েছিল। যার পরিমাণ প্রায় ৭ লাখ ৫৭ হাজার ৬৫ কেজি বা ৭৫৭ মেট্রিক টন ।

চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রের (ইলিশ) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং কেন্দ্র প্রধান ড. মো. আনিসুর রহমান বার্তা২৪.কম’কে জানান, চলতি বছর মা মাছের প্রজনন সময় শুরুতে মা মাছ কম ডিম (৫-১৯ অক্টোবর) ছেড়েছে। তবে ২০ তারিখের পর থেকে আমরা আশাতীত ফলাফল পেয়েছি।

তিনি আরো বলেন, ইলিশ মাছের ডিম ছাড়া না ছাড়া মূলত প্রাকাতির উপর নির্ভর করে। প্রজনন মৌসেুমের শুরুতে দেশের আবহাওয়া রুক্ষ ছিল। পরে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হয়েছে। শেষের দিকে গুড়ি গুড়ি বৃষ্টিপাত হয়েছে। এসময়েই মূলত মা মাছ বেশি ডিম ছেড়েছে। এ বছর আর একটা বড় বিষয় ছিল মাছের আকার ছিল অন্যান্য বছরের তুলনায় ছোট।

এই গবেষক আশা করেন, গত বছর থেকে খুর একটা খারাপ ফলাফল হবে না। তবে প্রকৃত ডিম ছাড়ার বিষয়টি নিশ্চিত হতে তাদের প্রায় এক মাস সময় লাগে। এ মাসের পুরাসময়েই মা মাছ ডিম ছাড়বে।

গবেষণায় দেখা গেছে, ২০১৬ সাল দেশের নদ-নদীতে মা ইলিশ ৪৩.৯৫ শতাংশ ডিম ছেড়েছিল । পরিমাণ হিসেবে ৫ লাখ ৯৯ হাজার৭২০ কেজি বা ৫৯৯.৭২ মেট্রিকটন । ২০১৭ সালে মা ইলিশের ৪৬.৪৭ শতাংশ ডিম ছেড়েছিল। পরিমাণ হিসেবে ৬ লাখ ২৮ হাজার ২৯১ কেজি বা ৬২৮.২৯ মেট্রিকটন। ২০১৮ সালে মা ইলিশ ৪৭.৭৫ শতাংশ ডিম ছেড়েছিল। পরিমাণ হিসেবে ৭ লাখ ২৮ হাজার ৩৩৯ কেজি বা ৭২৮.৩৩ মেট্রিকটন। ২০১৯ সাল মা ইলিশ ৪৮.৯২ শতাংশ ডিম ছেড়েছিল। পরিমাণ হিসেবে ৭ লাখ ৪০ হাজার ৯৬৮ কেজি বা ৭৪১ মেট্রিকটন।

মৎস্য বিজ্ঞানীদের মতে, সাধারণত ৪০ শতাংশ ইলিশ মাছ ডিম ছাড়তে পারলেই সেটাকে গ্রহণযোগ্য হিসেবে বলে ধরে নেওয়া হয়। কিন্তু বর্তমানে আমরা এখন এ থেকে অনেক বেশি প্রত্যাশা করি। মা ইলিশ যে পরিমাণ ডিম ছাড়ে তার থেকে ১০ থেকে ১৫ শতাংশ ডিম ‍ফুটলে এ থেকে প্রায় ৪০-৫০ হাজার কোটি ইলিশের পোনা পাওয়া সম্ভব।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানা গেছে, চলতি বছর ইলিশের প্রজনন মৌসুম হিসেবে (৪-২৫ অক্টোবর) পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এসময়ে একটি আবাবস্যা (৫ অক্টোবর) এবং একটি পূর্ণিমা (১৯ অক্টোবর) ছিল।

পরিসংখ্যান অনুযায়ী, ২০০৭-০৮ অর্থবছরে দেশে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯০ হাজার টন। ২০১৮-২০১৯ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে হয় ৫ লাখ ১৭ হাজার টন। ২০১৯- ২০২০ অর্থবছরে ইলিশের উৎপাদন ৫ লাখ ৩৩ হাজার টনে উন্নীত হয়েছে। ২০২০-২১ অর্থবছরে ইলিশের উৎপাদন ৫ লাখ ৫০ হাজার টনে উন্নীত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর