পায়রা সেতুর টোল নিয়ে চালকদের ক্ষোভ

, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-31 16:27:11

দক্ষিণাঞ্চলবাসীর দীর্ঘদিনের স্বপ্নের পায়রা সেতু (লেবুখালী সেতু) উদ্বোধন করা হয়েছে। আর এই সেতুটি ঘিরে দুই পাড়ে বইছে বাঁধভাঙা উচ্ছ্বাস। তবে পায়রা সেতুর ওপর দিয়ে দ্রুত সময়ের মধ্যে পারাপারে খুশি হলেও সেতুর টোল আদায় নিয়ে চালকদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

এই পথের চালকেরা বলছেন, পায়রা নদী পার হতে ফেরিতে যাত্রীবাহী বাসে ৫০ টাকা লাগলেও এখন সেতুর ওপর দিয়ে পার হতে হলে টোল লাগছে ৩৪০ টাকা। অন্যান্য সেতুর চেয়ে এই সেতুতে কয়েকগুণ বেশি টোল আদায় করছে পায়রা সেতু কর্তৃপক্ষ। এর ফলে এই রুটে চলাচলকারী সাধারণ যাত্রীদের ভাড়া বাড়তে পারে।

পায়রা সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, স্বপ্নের পায়রা সেতু উদ্বোধনের তারিখ নির্ধারণ হওয়ার প্রায় দেড় মাস আগে সেতুটি পারাপারে যানবাহনের কাছ থেকে টোল নির্ধারণ করে একটি গেজেট প্রকাশ করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সরকারের সড়ক ও জনপথ অধিদফতরের পায়রা সেতুর টোল হারের নির্ধারিত তালিকায় দেখা গেছে, পায়রা সেতুতে যানবাহন থেকে সর্বোচ্চ ৯৪০ টাকা এবং সর্বনিম্ন ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে কন্টেইনার/ভারীযন্ত্রপাতি /ভারী মালামাল ও সরঞ্জাম পরিবহনের জন্য ৯৪০ টাকা, তিন বা ততোধিক এক্সেল বিশিষ্ট ট্রাক, কাভার্ড ট্রাক/ভ্যান, কন্টেইনারবাহী ট্রাক এবং অন্যান্য আর্টিকুলেটেড যানবাহনের জন্য ৭৫০ টাকা এবং মাঝারি ট্রাক ৩৭৫ টাকা, বড় যাত্রীবাহীবাস ৩৪০ টাকা, ছোট ট্রাক ২৮০ টাকা, পাওয়ার টিলার- ট্রাক্টর ২২৫ টাকা, মিনিবাস ১৯০ টাকা, মাইক্রোবাস ১৫০ টাকা, পিকআপ ১৫০ টাকা, প্রাইভেটকার ৯৫ টাকা।

এছাড়াও অটোরিকশায় ৪০ টাকা, মোটরসাইকেল ২০ টাকা, রিকশা-ভ্যান-সাইকেল ও ঠেলাগাড়ি ১০ টাকা হারে টোল আদায় করা হচ্ছে।

এর আগে ফেরিতে যাত্রীবাহী বাসের ভাড়া ছিল ৫০ টাকা, ফোর হুইল গাড়ির ভাড়া ৫০ টাকা, ট্রাকের ভাড়া ২৫০ টাকা, মোটরসাইকেলের ভাড়া ছিলো ৫ টাকা ।

মো. সোহেল কবিরাজ নামে যাত্রীবাহী বাসের এক হেলপার বার্তা২৪.কম-কে জানান, পায়রা সেতুতে টোল আদায়ের নামে দিনে দুপুরে ডাকাতি করছে। ফেরিতে ৫০ টাকার বাসভাড়া এখন সেতুতে নিচ্ছে ৩৪০ টাকা। এখন বাস যাত্রীদের কাছ থেকেই টোলের টাকা আদায় করা হবে ভাড়া বাড়িয়ে। এছাড়া বাস চালানো সম্ভব হবে না । তাই যাত্রী মারার টোল আদায় বন্ধ না হলে আমরা ফেরি দিয়ে পারাপারা করব।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপন বলেন, ২৫ আসনের একটি মিনিবাস বরিশাল থেকে ৪০ কিলোমিটার দূরত্বে থাকা পটুয়াখালী যেতে ভাড়া নেওয়া হয় মাথাপিছু ৮০ টাকা। এ পথে আরও দুটি সেতুতে ৫০ টাকা করে টোল দিতে হয় ।

একইসঙ্গে রয়েছে কর্মচারী বেতন এবং তেল খরচ। পায়রা সেতুতে বড় যাত্রীবাহীবাসে ৩৪০ টাকা টোল দিতে হলে প্রতি রাউন্ড ট্রিপে আমাদের গুণতে হবে ৬৮০ টাকা। এতে করে লোকসানের মুখে পড়বেন বাস মালিকরা।

অতিরিক্ত নির্ধারিত টোল আদায়ের বিষয়টি কমানোর জন্য আমরা সেতু কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে জানিয়েছি। এরপরও কোনো ব্যবস্থা নেওয়া না হলে বাসের ভাড়া বাড়ানো ছাড়া আমাদের কোন উপায় থাকবে না।

বরিশাল সাংবাদিক ইউনিয়নের (জেউবি) সভাপতি মো. মনিরুল আলম বার্তা২৪.কম-কে বলেন, পায়রা সেতু চালুর মধ্য দিয়ে ফেরিবিহীন সমুদ্র সৈকত কুয়াকাটা ও পায়রা বন্দরে দ্রুত যাতায়াতে আমূল পরিবর্তন সাধিত হয়েছে। পাশাপাশি এখানকার আর্থসামাজিক উন্নয়ন, পণ্য বাজারজাতকরণ ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, শিক্ষা-সংস্কৃতির প্রসার ঘটবে। তাই সকল দিক বিবেচনা করে পায়রা সেতুর নির্ধারিত টোলের হার পুনর্বিবেচনায় আনতে হবে। তা না হলে আঞ্চলিক যোগাযোগে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে যাতায়াত করলে যাত্রী সাধারণ ও দূরদূরান্ত থেকে আসা পর্যটকদের মাঝে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এ সম্পর্কিত আরও খবর