মুক্ত আকাশে উড়লো ৮০টি কালিম পাখি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-28 04:13:36

রাজশাহীর দুর্গাপুর উপজেলার নারিকেলবাড়িয়া গ্রাম থেকে উদ্ধার করা ৮০টি কালিম পাখি মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকালে রাজশাহীর পবা উপজেলার বিল ভেলায় এসব পাখি অবমুক্ত করা হয়।

কালিম পাখি ছাড়াও সেখানে তিনটি পাতিসরালি, একটি ধলাবুক ডাহুক ও একটি জলময়ূর অবমুক্ত করা হয়। গত শনিবার রাতে দুর্গাপুরের দুই শিকারির বাড়ি থেকে মোট ২০১টি পাখি উদ্ধার করা হয়েছিল। আশপাশের মাঠ, বিল থেকে এসব পাখি ধরে ওই ব্যবসায়ীরা ফেসবুকে প্রচার চালিয়ে বিক্রি করতেন।

বিল ভেলায় পাখিগুলো অবমুক্ত করা হয়

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এসব পাখি উদ্ধার করে। দুই পাখি শিকারিকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানাও করা হয়। উদ্ধার করা পাখিগুলো রাজশাহীতে বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে রেখে প্রয়োজনীয় চিকিৎসা, খাদ্য সরবরাহ ও পরিচর্যা করা হয়। এরপর মঙ্গলবার সকালে কিছু পাখি নাটোরের সিংড়ায় চলনবিলে উপযুক্ত পরিবেশ অবমুক্ত করা হয়।

বাকি পাখিগুলো অবমুক্ত করা হলে রাজশাহীর পবার বিল ভেলায়। এ সময় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমানসহ স্থানীয় জনপ্রতিনিধি, সেভ দি ন্যাচার অ্যান্ড লাইফ সোসাইটির স্বেচ্ছাসেবী ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর