কুষ্টিয়ায় জরুরি প্রাথমিক চিকিৎসা বাক্স বিতরণ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-27 12:47:23

একসময় গ্রামের বিশেষ কারও বাড়ীতে স্যাভলন, ডেটল, গজ ব্যান্ডেজ রাখা হতো যেকোনো সময়ে কারও প্রয়োজনে জরুরি প্রাথমিক চিকিৎসাসেবা সহায়তা দেওয়ার লক্ষ্যে। আবার কিছু ওষুধ কখনো ক্ষতস্থানে লাগিয়ে তা বেঁধে দেওয়া হয়। পরে চিকিৎসকের পরামর্শে ওষুধ খেয়ে সুস্থ হয়ে উঠতেন তারা।

এ ধরনের দ্রুত চিকিৎসা দিতে কুষ্টিয়ার মিরপুর উপজেলার বিভিন্ন এলাকায় ২০০টি জরুরি প্রাথমিক চিকিৎসা বাক্স (ফার্স্টএইড বক্স) দিয়েছে।

ফুটস্টেপ্স এর সহযোগী হিসেবে কাজ করছে স্থানীয় স্বেচ্ছাসেবী স্মাইল ইন লাইফ এ উদ্যোগ নিয়েছে।

এ বাক্সে বিভিন্ন ধরনের ওষুধ আর চিকিৎসা সরঞ্জামাদি দেওয়া হয়েছে। এর মধ্যে গজ-ব্যান্ডেজ, তুলা, গ্যাসের ওষুধ ও অ্যান্টিবায়োটিক ওষুধ আছে।

মশান গ্রামের ভূমিহীন পাড়া এলাকার বাসিন্দা মিতা খাতুন বলেন, তার এলাকায় প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটে। তখন তাদের প্রায় ৫ কিলোমিটার দূরের হাসপাতালে নিতে হয়। এখন তাদের কাছে প্রাথমিক চিকিৎসার এই বাক্স থাকায় দরিদ্র মানুষের সঙ্গে সঙ্গে চিকিৎসা দেওয়া যাবে।

স্মাইল ইন লাইফের সভাপতি বাপ্পি জানান, ২০১৮ সালের শুরুর দিকে ফুটস্টেপ্স নামক সংগঠনেট সাথে জড়িয়ে পড়ি। এরপর থেকে বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে নিজেকে মেলে ধরি।

সম্প্রতি উপজেলার বিভিন্ন এলাকায় আমরা প্রাথমিক জরিপ করে দেখি প্রাথমিক চিকিৎসাসেবার ব্যাবস্থা নিশ্চিত করতে হবে। এজন্য প্রাথমিকভাবে ২০০টি ফার্স্ট এইড বক্স বিতরণ করতে সক্ষম হয়েছি। ওই বাক্সগুলোর ওষুধ বা সরঞ্জাম শেষ হয়ে গেলে সংশ্লিষ্ট দোকানগুলোর মালিকেরা নতুন ওষুধ কিনবেন বলেও জানান তিনি। আশা করি ভবিষ্যতে আরও কিছু বাক্স দিতে পারবেন বলেও অভিব্যাক্তি প্রকাশ করেন।

তাঁতীবন্দ বায়েতুস সালাম হাফেজিয়া মাদ্রাসার মুহতামীম মাওলানা শাকিরুল ইসলাম বলেন, আমাদের মাদরাসায় দেড় শতাধিক শিক্ষার্থী রয়েছে। এছাড়াও আশপাশের যেকোনো মানুষের কোনো দুর্ঘটনা ঘটলে আহতদের অন্তত প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হবে। এই বাক্স থাকায় আশপাশের অনেক মানুষের উপকার হবে বলেও জানান তিনি।

মশান গ্রামের তরুণ উদ্যোক্তা আবদুল মজিদ হোসেন বলেন, এসব সরঞ্জাম কীভাবে ব্যবহার করা হয়, এ বিষয়ে তাঁদের একটা প্রশিক্ষণ দিয়েছে। এতে করে আমাদের ইউনিয়নের বিভিন্ন এলাকায় প্রাথমিক চিকিৎসা সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর