বিশ্বসেরা ১০০ প্ল্যান্ট বায়োলজিস্ট এর মধ্যে শেকৃবি গবেষক

, জাতীয়

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 13:09:00

 

যুক্তরাষ্ট্রের বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক প্রকাশনা সাইটেশনের ওপর ভিত্তি করে পৃথিবীর সেরা ২ শতাংশ বিজ্ঞানীদের রাঙ্কিং প্রকাশ করা হয়। সে তালিকায় সেরা ১০০ প্ল্যান্ট বায়োলজিস্ট এর মাঝে স্থান পেয়েছে একমাত্র বাংলাদেশি গবেষক ড. মীর্জা হাসানুজ্জামান।

PLOS Biology জার্নালে প্রকাশিত বিশ্বসেরা ১ লক্ষ ৩৪ হাজার ৮১৪ জন সেরা প্ল্যান্ট বায়োলজিস্ট এর মাঝে ৯৩ তম অবস্থানে আছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।

বিশ্বব্যাপী সাইটেশন ইনডেক্স এর অপব্যাবহার দূরীকরণে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের জন পি এ ইওয়ানিডিসের নেতৃত্বাধীন একটি দল এ সমণ্বিত পদ্ধতি উদ্ভাবন করেন। এ বছর ২০ অক্টোবর প্লস বায়োলজি জার্নালে প্রকাশিত ১ লক্ষ ৯০ হাজার ৬৫ জন এর মধ্যে সেরা ২ শতাংশ গবেষকের মাঝে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান থেকে তালিকায় স্থান করে নিয়েছেন ৯৭ জন গবেষক।

এ বছর প্রকাশিত তালিকায় বাংলাদেশ থেকে প্রথম স্থানে আছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি তত্ত্ব বিভাগের অধ্যাপক ড মির্জা হাসানুজ্জামান। তিনি সেরা দুই শতাংশ গবেষকদের তালিকায় ৮ হাজার ৩৭৪ তম অবস্থানে আছেন।

তালিকায় প্ল্যান্ট বায়োজি এন্ড বোটানি ক্যাটাগরিতে ১ লক্ষ ৩৪ হাজার ৮১৪ জন সেরা গবেষকের ভেতরে ৯৩ তম অবস্থানে থেকে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন তিনি।

আন্তর্জাতিক জার্নালে অধ্যাপক মির্জা হাসানুজ্জামান এর রয়েছে দেড় শতাধিক প্রকাশনা । পাশাপাশি তিনি এডিটর ও রিভিউয়ার হিসেবে কাজ করেছেন অর্ধশতাধিক আন্তর্জাতিক জার্নালে। তার কাজের স্বীকৃতি স্বরূপ পরপর দুইবার পাবলন্স রিভিউ এওয়ার্ড অর্জন করেন তিনি।

সম্প্রতি প্রকাশিত র‍্যাঙ্কিং নিয়ে অধ্যাপক ড মির্জা হাসানুজ্জামান বলেন, "এটা নিশ্চয়ই আমাদের জন্য সম্মানের। তবে এ অবস্থান ধরে রেখে পরবর্তিতে আরো সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্য রেখেই কাজ করতে হবে । পরিশ্রম, টিমওয়ার্ক এবং পাবলিকেশন এই তিনটি বিষয়ের ওপর জোর দিয়েই আমি আমার কাজগুলো সম্পাদনের চেষ্টা করে থাকি। তবে বিশ্বের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে আমাদের আরো দ্রুত এগিয়ে যেতে হবে।"

স্কোপাস ডাটাবেজ অনুযায়ী অধ্যাপক মির্জা হাসানুজ্জামানের রয়েছে ৯ হাজারের অধিক সাইটেশন। জীববিজ্ঞানে বিশেষ অবদানের জন্য তিনি অর্জন করেন দ্যা ওয়ার্ল্ড একাডেমী অব সায়েন্স ইয়াং সায়েন্টিস্ট এওয়ার্ড। তাছাড়াও তিনি বাংলাদেশ একডেমী অব সায়েন্স এর একজন নির্বাচিত ফেলো।

এ সম্পর্কিত আরও খবর