না.গঞ্জে রাতারাতি বাসভাড়া বেড়েছে ১৪ টাকা, যাত্রীদের ক্ষোভ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-27 19:58:14

রাতারাতি ১০-১৪ টাকা বেড়েছে নারায়ণগঞ্জ-ঢাকা চলাচলকারী অধিকাংশ বাসের ভাড়া। পরিবহন খাতের সাথে সংশ্লিষ্টরা বলছেন, অধিকাংশ বাস চলে ডিজেলে। ডিজেলের দাম বাড়ানোয় স্বাভাবিকভাবেই ভাড়া বাড়ানো হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়েছে জ্বালানি মন্ত্রণালয়। এর প্রভাব পড়েছে গণপরিবহনে।

নারায়ণগঞ্জ শহর থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে চলাচল করে সিটি বন্ধন, উৎসব, হিমাচল, শীতলসহ বেশ কয়েকটি পরিবহনের এসি ও নন-এসি বাস।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত বাস কাউন্টারগুলো ঘুরে দেখা যায়, বিভিন্ন পরিবহনের বাসভাড়া জনপ্রতি ১০-১৪ টাকা বেড়েছে। সবচেয়ে বেশি ১৪ টাকা বাড়িয়েছে সিটি বন্ধন ও উৎসব পরিবহন। বুধবারও এই দুই পরিবহনের বাস নারায়ণগঞ্জ থেকে ঢাকার গুলিস্তান পর্যন্ত জনপ্রতি ৩৬ টাকা ভাড়ায় চলেছে। তবে বৃহস্পতিবার সকাল থেকে বাসের টিকেট বিক্রি হচ্ছে ৫০ টাকায়। শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) শীতল পরিবহনে জনপ্রতি ৫৫ থেকে ভাড়া বাড়িয়ে ৬৫ টাকা করা হয়েছে। হিমাচলের ভাড়া বেড়েছে জনপ্রতি ৫ টাকা। অন্য পরিবহনগুলোর বাসভাড়াও ৫ থেকে ১০ টাকা বৃদ্ধি করা হয়েছে। তবে সরকারি পরিবহন বিআরটিসির নন-এসি বাসভাড়া পূর্বের ন্যায় ৩০ টাকাই রয়েছে। তবে সংশ্লিষ্টরা বলছেন, এই বাসের ভাড়াও বাড়ানোর সম্ভবনা রয়েছে।

তবে এতে নাখোশ সাধারণ যাত্রীরা। রাতারাতি অতিরিক্ত ভাড়া বেড়ে যাওয়ায় কাউন্টারে টিকেট কিনতে আসা যাত্রীরা ক্ষোভ প্রকাশ করেন। কয়েকজন টিকেট কাউন্টারের সামনে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। তবে নিরুপায় হয়ে বাড়তি ভাড়াতেই টিকেট কেনেন তারা। ক্ষুদ্র ব্যবসায়ী মো. শামীম বলেন, দুধ, চিনি, ভোজ্যতেল, ডাল সবকিছুর দাম তো আগে থেকেই বাড়তি। এখন ডিজেলের দামের সাথে বাসভাড়াও বাড়লো। দেশে তো কোনো নিয়ম-কানুন নাই। যে যার মতো করে সবকিছুর দাম বাড়িয়ে দিতেছে। কোনো শৃঙ্খলা নেই। এইভাবে চলতে থাকলে না খেয়ে থাকতে হবে।

উৎসব পরিবহনের আরেক যাত্রী বলেন, ডিজেলের দাম বাড়ার কারণে বাসভাড়া বাড়ানোটা স্বাভাবিক। কিন্তু জনপ্রতি ১৪ টাকা বাড়ানো জুলুম। এতে প্রভাব পড়বে দৈনন্দিন জীবনযাপনে। নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্তরা এতে বেশ ক্ষতিগ্রস্ত হবে। রাতারাতি ডিজেলের দাম বাড়ানো সাধারণ জনগণের সাথে সরকারের প্রতারণা বলেও মনে করেন তিনি। সবকিছুর দাম বাড়ছে। কিন্তু আয় তো বাড়ে নাই। এখন তো বেঁচে থাকাটাই একটা সমস্যা।

বাসভাড়া অস্বাভাবিক বৃদ্ধির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকে ক্ষোভ প্রকাশ করে স্ট্যাটাস দিয়েছেন। অনেকে বাসভাড়ার অস্বাভাবিক বৃদ্ধিকে ‘রীতিমতো ডাকাতি’ বলেও মন্তব্য করেছেন।

এই বিষয়ে কথা বলতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক প্রকৌশলী আইনুল হুদার মোবাইল ফোনে একাধিকবার কল করেও তাকে পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর