রংপুরে জামিন নামঞ্জুর, কারাগারে ব্যারিস্টার মইনুল

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:21:41

জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন রংপুরের আদালত।

রোববার (৪ নভেম্বর) দুপুরে রংপুরের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আরিফা ইয়াসমিন মুক্তা এই আদেশ দেন। জামিন আবেদন নামঞ্জুর হওয়ার বিষয়টি নিশ্চিত করেন ব্যারিস্টার মইনুল হোসেনের আইনজীবী সামিউল সরকার। আগামী ২২ নভেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য্য করা হয়েছে।

এর আগে সকালে মইনুল হোসেনকে কড়া নিরাপত্তার মধ্যে আদালত চত্ত্বরে আনা হলে তাঁর ওপর হামলার ঘটনা ঘটে। পরে মামলার শুনানি শেষে প্রিজনভ্যানে করে কারাগারে নেওয়ার পথে আবারো জুতা, ডিম ও ইট-পাটকেল নিক্ষেপ করেন বিক্ষুদ্ধ আওয়ামী লীগের অঙ্গ সহযোগি সংগঠনের নেতা-কর্মীরা।

এ সময় অন্য মামলায় আদালতে হাজিরা দিতে আসা বিএনপি’র নেতা-কর্মীরা হামলাকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া আর বিক্ষিপ্ত সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় আদালত চত্বর।

এতে পুলিশসহ দুই গ্রুপের অনন্ত ১৫ জন আহত হয়েছেন। পুলিশ ছয় রাউন্ড টিয়ারশেল ও শটগানের গুলি নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, রোববার দুপুর সাড়ে ১২টায় মইনুল হোসেনের জামিন আবেদন শুনানির জন্য রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আনা হয়। এ সময় মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীরা পুলিশি বেস্টনি ভেঙে মইনুলের ওপর ঝাড়ু, ডিম ও জুতা নিক্ষেপ করেন।

জামিন আবেদন শুনানি শেষে তাকে কারাগারে নেওয়ার সময় মইনুল হোসেনকে লক্ষ্য করে আবারো ডিম ও জুতা নিক্ষেপ করা হলে বিএনপিপন্থি আইনজীবীসহ সেখানে উপস্থিত বিএনপি’র একটি অংশের সাথে আওয়ামীপন্থি আইনজীবীসহ হামলাকারীদের সাথে সংঘর্ষ হয়।

রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ডিবি) আলতাফ হোসেন জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড টিয়ার শেল ও শটগানের গুলি নিক্ষেপ করেছে। এতে ৫ পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

মইনুল হোসেনের আইনজীবী সামিউল সরকার বলেন, ‘বিচারককে বলেছি মইনুল হোসেন অসুস্থ। কারাগারে যেন তার সুচিকিৎসার ব্যবস্থা করা হয়।’

গত ২২ অক্টোবর মানবাধিকার কর্মী মিলিমায়া বেগম রংপুরের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে মানহানির মামলা করেন। ঐ দিন আদালতের বিচারক আরিফা ইয়াসমিন মুক্তা মামলাটি আমলে নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করলে রাতেই ঢাকায় মইনুল হোসেনকে আটক করা হয়।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভির টকশোতে দৈনিক আমাদের নতুন সময়  পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাসুদা ভাট্টিকে নিয়ে কটূক্তির অভিযোগ উঠে ব্যারিস্টার মঈনুল হোসেনের বিরুদ্ধে। এর জেরে দেশের বিভিন্ন স্থানে মইনুল হোসেনের বিরুদ্ধে মানহানির মামলা হয়।

এ সম্পর্কিত আরও খবর