২১ দিনের পথে পথে বিজয় শুরু ২৬ নভেম্বর থেকে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 07:49:47

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বছরব্যাপী উদযাপনের অংশ হিসেবে দেশের বিভিন্ন অঞ্চলে ‘পথে পথে বিজয়’ শিরােনামে আঞ্চলিক মহাসমাবেশ অয়ােজন করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এ উপলক্ষে সারাদেশে ২১টি মহাসমাবেশ হবে।

বুধবার (২৪ নভেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এ বছর আমরা জাতীয়ভাবে উদযাপন করছি মহান স্বাধীনতার ৫০ বছরপূর্তি তথা সুবর্ণজয়ন্তী। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী যাথাযােগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের জন্য গঠিত মন্ত্রিসভা কমিটি কর্তৃক ৫০টি জাতীয় কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরমধ্যে একটি কর্মসূচি হলাে ‘পথে পথে বিজয়’ শিরােনামে দেশের বিভিন্ন স্থানে শত্রুমুক্ত হবার দিনে আঞ্চলিক মহাসমাবেশ।

তিনি বলেন, বাংলাদেশ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে বিজয় অর্জন করেছিল কিন্তু দেশের অনেক অঞ্চলে ১৬ ডিসেম্বরের আগেই হয়েছিল শরুমুক্ত। সেভাবেই আমাদের প্রথম বিজয় আসে পঞ্চগড়ে, নভেম্বরের ২৯ তারিখে এবং সাথে সাথে পঞ্চগড়কে শরুমুক্ত (মুক্তাঞ্চল) হিসেবে ঘােষণা করা হয়। এরপর থেকে আরও আমরা এই বিজয়গুলাে উদযাপনের মধ্য দিয়ে বাংলাদেশের জনগণের কাছে এই শক্ত অঞ্চলগুলোর তাৎপর্য তুলে ধরার চেষ্টা করেছি। আমরা এই ঐতিহাসিক প্রেক্ষাপটের ওপর ভিত্তি করে, ধারাবাহিক অনুষ্ঠান আয়ােজনের মাধ্যমে উদযাপন করবো বাংলাদেশের বিজয়ের সুবর্ণ জয়ন্তী; যার নাম ‘পথে পথে বিজয়’। উক্ত কর্মসূচি বাস্তবায়নের নিমিত্ত বীর মুক্তিযোদ্ধাসহ সকল শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে ৭টি আঞ্চলিক ও ১৪টি উপ- রাগঞ্জেলিক মহাসমাবেশ করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ের গল্পগুলাে পুনরায় বলা, স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের সম্পর্কে পুনরায় জানা এবং সম্মান প্রদর্শন, যুদ্ধের অসাধারণ গল্পগুলাে উপভােগ করা, আগামীর তরুণদের যুদ্ধের ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দেওয়া, সবাইকে এই বিজয় দিবসের বিশালতা উপলব্ধি করানোই মূল উদ্দেশ্য বলে জানান মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আঞ্চলিক বা উপ-আঞ্চলিক পর্যায়ে সকল অনুষ্ঠানে ওই অঞ্চলের বীর মুক্তিযােদ্ধাদের সম্মাননা প্রদর্শন করা হবে। প্রতিটি অঞ্চলের উপ-অঞ্চলগুলোতে মুক্তিযােদ্ধা সমাবেশের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর