তুরস্ক বিনিয়োগ-বাণিজ্য বাড়াতে চায় বাংলাদেশে

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:29:26

তুরস্ক বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি নানান পণ্যের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়াতে চায়।

বুধবার (২৪ নভেম্বর) তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান ঢাকাস্থ তুর্কি দূতাবাসে এক সংবাদ সম্মেলনে এ আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, দুই দেশের ভারসাম্যমূলক বাণিজ্য বিরাজ করছে। বর্তমান ৮৫০ মিলিয়ন ডলার বাণিজ্য বেড়ে ১.২ বিলিয়ন ডলারের দিকে এগিয়ে যাচ্ছে। তুরস্ক বাংলাদেশ থেকে পাট বেশি আমদানি করে থাকে।

ওষুধ শিল্পে বাংলাদেশ অনেক উন্নয়ন করেছে। তুরস্ক এখাতে আগ্রহী। এ ছাড়া চামড়া, জাহাজ নির্মাণ সম্পর্কে যৌথভাবে বিনিয়োগ করতে আগ্রহী। জাহাজ শিল্পে বাংলাদেশের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।

তুরস্কের রাষ্ট্রদূত ধর্মনিরপেক্ষ ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ তুরস্ক দুই দেশই ধর্মপ্রাণ হলেও সকল ধর্মের সমাধিকার বিশ্বাসী।

রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান বলেন, আকর্ষণীয় সুবিধা দেওয়ার কারণে তুরস্কের বিনিয়োগকারীরা এখন বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করছে।

তিনি আরও বলেন, তুরস্ক সামরিক সরঞ্জাম নিজ দেশের জন্য উৎপাদন করে থাকে। তবে কিছু ড্রোন সিরিয়া ও লিবিয়ায় ব্যবহার হয়ে থাকে। বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ক কোনো প্রকার কেনা-বেচায় তুরস্ক জড়িত নয়।

এ সম্পর্কিত আরও খবর