দক্ষিণাঞ্চলে রাতের পাহারা জোরদার, টহলে পুলিশ

, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-31 16:30:14

শীতের রাতে সাধারণত চোর- ডাকাতি ঘটনা বেড়ে যায়। কেননা তীব্র শীতে গ্রামাঞ্চলের মানুষ আগে ভাগে রাতের খাবার খেয়ে ঘুমাতে যায়। একারণে ৯/১০টা বাজতেই দোকানপাট বন্ধ করে বাড়িতে ফিরে ব্যবসায়ীরা। যার ফলে গ্রামাঞ্চলে শীতকালে চোর-ডাকাতির ঘটনা বেশি ঘটে।

এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলের প্রতিটি গ্রাম, হাট-বাজার ও গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে পুলিশের পাশাপাশি নাগরিক পাহারা জোরদার করা হয়েছে। এতে করে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা আরও একধাপ বাড়বে বলে আশাবাদী পুলিশ প্রশাসন।

বরিশাল রেঞ্জ পুলিশ সূত্রে জানা গেছে, চোর- ডাকাতি প্রতিরোধের পাশাপাশি চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে কোন ধরনের অপরাধ যাতে না ঘটে সে লক্ষে নাগরিক পাহারা ব্যবস্থা চালু করেছে বরিশাল রেঞ্জ পুলিশ।

এসব পাহারাদারদের নিয়মিত তদারকি ও জননিরাপত্তার জন্য স্থানীয় থানা পুলিশের টহল বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও জানা গেছে, প্রতিটি ওয়ার্ডে ৫/৭ জনের সমন্বয়ে একটি নাগরিক টিম গঠন এবং হাট-বাজার অনুযায়ী পাহারাদারের সংখ্যা বাড়াতে বলা হয়েছে। এসব টিম কোনও ধরনের অপরাধের খোঁজ-খবর পেলেই তাৎক্ষণিক পুলিশকে অবহিত করবে।

শুক্রবার (২৬ নভেম্বর) রাত থেকেই এ নাগরিক টিম নিজ নিজ ওয়ার্ডে পাহারা কার্যক্রম শুরু করেছে। রাতের পাহারা জোরদার ও পুলিশি টহল যথাযথ বাস্তবায়নের জন্য বরিশাল বিভাগের প্রত্যেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন বরিশাল রেঞ্জ পুলিশের ডিআইজি এসএম আখতারুজ্জামান।

পাওতা বাজারের মুদি দোকানি মো. আলাউদ্দিন বার্তা২৪.কম-কে জানান,পাওতা বাজারের ব্যবসায়ীরা অনেক আগে থেকেই বাজার এলাকা পাহারা দিচ্ছে। এখন আবার থানা থেকে পুলিশ এসে পাহারাদারের সংখ্যা বাড়িয়ে তালিকা তৈরি করতে বলেছে।

আমরা ৪/৫ জনের একটি টিম রাত ১১টা থেকে ভোর পর্যন্ত পাহারা কার্যক্রম পরিচালনা করছি। এসময় রাস্তাঘাটে কাউকে সন্দেহে হলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানাতে বলছে।

নলছিটি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) মো. আতাউর রহমান বার্তা২৪.কম-কে জানান, বরিশাল রেঞ্জ পুলিশের ডিআইজি এসএম আখতারুজ্জামান স্যারের পরিকল্পনা ও নির্দেশেনায় প্রতিটি ওয়ার্ডে নাগরিক পাহারা টিম গঠন করা হয়েছে।

শুক্রবার রাত থেকেই এ পাহারার কার্যক্রম শুরু হয়েছে। নাগরিক পাহারা টিমের সদস্যদের নিরাপত্তা ও তদারকির জন্য থানা থেকে নিয়মিত পুলিশের টহল অব্যাহত থাকবে। ডিআইজি স্যারের এসব যুগান্তকারী পদক্ষেপ বাস্তবায়নের ফলে গ্রামে চোর-ডাকাতি ও অপরাধজনিত ঘটনা অনেকাংশেই কমে যাবে বলে আমরা আশাবাদী।

বরিশাল রেঞ্জ পুলিশের ডিআইজি এসএম আখতারুজ্জামান বার্তা২৪.কম-কে জানান, শীতের রাতে সাধারণত চোর- ডাকাতি ঘটনার প্রবণতা বাড়ে। এছাড়াও চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে বিভিন্ন ধরনের অপরাধ সংঘঠিত হতে পারে। এসব পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশি তৎপরতা বাড়ানোর পাশাপাশি মানুষের জানমালের নিরাপত্তার জন্য ওয়ার্ড পর্যায়ে নাগরিক পাহারাদার টিম গঠন করার উদ্যোগ নেই।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে গ্রামাঞ্চলের প্রতিটি ওয়ার্ডের নাগরিকরা স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণের মাধ্যমে নিজ নিজ এলাকায় পাহারা কার্যক্রম পরিচালনা শুরু করেছে।

এখন চোর-ডাকাতি ও অন্যান্য অপরাধজনিত ঘটনা প্রতিরোধে রাত জেগে পুলিশ ও জনতার যৌথ পাহারা দিচ্ছে। ফলে প্রতিটি ওয়ার্ডে মানুষের জানমালের নিরাপত্তা আরও একধাপ বাড়বে।

পাশাপাশি পুলিশ-জনতা এক থাকলে সমাজের অপরাধীরাও কোন ধরনের অপরাধ করতে সাহস পাবে না।

এ সম্পর্কিত আরও খবর