বাংলাদেশ ও মালদ্বীপ জলবায়ু সংকট মোকাবিলায় অঙ্গীকারবদ্ধ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-24 05:20:07

বাংলাদেশ ও মালদ্বীপ জলবায়ু সংকট মোকাবিলায় একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে। মালদ্বীপের রাজধানী মালেতে সফররত বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মালদ্বীপের পররাষ্ট্র সচিব আব্দুল গফুরের মধ্যে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক বৈঠকে এ অঙ্গীকার করা হয়।

শনিবার (২৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। উভয় পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করেন এবং আগামী দিনে আরও জোরদার করার প্রতিশ্রুতি দেন।

মাসুদ বিন মোমেন পুনর্ব্যক্ত করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেয়, এই পররাষ্ট্রনীতি মেনে চলে বাংলাদেশ।

উভয় পররাষ্ট্র সচিব সম্পর্কের সবদিক নিয়ে আলোচনা করেন এবং আরও সহযোগিতা, বাণিজ্য ও সংযোগ, অভিবাসী শ্রমিকদের সুরক্ষা, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, মৎস্য, সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির জন্য কয়েকটি দ্বিপাক্ষিক সেক্টরে সহযোগিতা আরও গভীর করার উপর জোর দেন। জলবায়ু পরিবর্তন, পরিবেশ সুরক্ষা এবং পর্যটনের জন্য মানুষের সাথে মানুষের যোগাযোগ বাড়াতে একমত হন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ তরুণদের সক্ষমতা বৃদ্ধি, চিকিৎসা, শিক্ষা, দক্ষতা উন্নয়ন, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং নার্স প্রশিক্ষণের জন্য অনেক প্রতিষ্ঠান গড়ে তুলেছে। মালদ্বীপ বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্স নিয়োগসহ দক্ষ মানবসম্পদ নিয়োগের জন্য বাংলাদেশের সহায়তা চেয়েছে। তারা উচ্চ শিক্ষা বিশেষ করে চিকিৎসা শিক্ষায় বিশেষায়িত কোর্সের জন্য বাংলাদেশের সমর্থনও চেয়েছে।

মালদ্বীপের পররাষ্ট্র সচিব এলডিসি থেকে স্নাতক হওয়ার জন্য বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর যুগান্তকারী অনুষ্ঠানের সঙ্গে ২০২১ সালের মার্চ মাসে ঢাকায় মালদ্বীপের রাষ্ট্রপতিকে যুক্ত করার জন্য বাংলাদেশের পররাষ্ট্র সচিবকে ধন্যবাদ জানান।

তিনি কোভিড-১৯ মহামারী চলাকালীন বেশ মালদ্বীপকে উদার সহায়তা প্রদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভাইস প্রেসিডেন্টের জন্য একটি সফল সফরের ব্যবস্থা করার জন্য বাংলাদেশের পররাষ্ট্র সচিবকে ধন্যবাদ জানান।

এ সম্পর্কিত আরও খবর