জাতীয় ভাস্কর্য প্রদর্শনী শুরু আজ

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 21:36:33

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারিতে আজ শুরু হচ্ছে মাসব্যাপী '৫ম জাতীয় ভাস্কর্য প্রদর্শনী'। আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত উপভোগ করা যাবে।

আজ সোমবার একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিকেল ৪টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর, ভাস্কর হামিদুজ্জামান খান, শিল্পী অলক রায়। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য দেবেন সৈয়দা মাহবুবা করিম (মিনি করিম)।

এবারের প্রদর্শনীতে সারাদেশ থেকে ২১ বা তদূর্ধ্ব বয়সী ১৩৫ জন শিল্পীর মোট ২৫৪টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য জমা পড়ে। নির্বাচকমণ্ডলীর বাছাই শেষে ১০৭ জন শিল্পীর মোট ১১৪টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে। এ ছাড়া ১৭ জন আমন্ত্রিত এবং প্রয়াত পাঁচজন পথিকৃৎ ভাস্করের একটি করে ভাস্কর্যও এই প্রদর্শনীতে উপস্থাপিত হবে।

জাতীয় এ প্রদর্শনীতে আমন্ত্রিত ভাস্কররা হলেন- ভাস্কর হামিদুজ্জামান খান, ভাস্কর অলক রায়, ভাস্কর শামীম শিকদার, ভাস্কর আইভি জামান, ভাস্কর মজিবুর রহমান, ভাস্কর রাসা, ভাস্কর মাহবুব জামাল শামিম, ভাস্কর সাইদুল হক জুইস, ভাস্কর শেখ সাদি ভূঁইয়া, ভাস্কর শ্যামল চৌধুরী, ভাস্কর চৌধুরী জাহানারা পারভীন, ভাস্কর রেজাউজ্জামান রেজা, ভাস্কর মোস্তফা শরীফ আনোয়ার তুহিন, ভাস্কর মাহবুবুর রহমান, ভাস্কর প্রণব মিত্র চৌধুরী, ভাস্কর মুকুল কুমার বাড়ৈ এবং ভাস্কর নাসিমা হক মিতু। প্রয়াত পাঁচজন পথিকৃৎ ভাস্কর হলেন- ভাস্কর আব্দুর রাজ্জাক, ভাস্কর আনোয়ার জাহান, ভাস্কর নিতুন কুণ্ডু, ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী।

জাতীয় ভাস্কর্য প্রদর্শনীতে আগে পাঁচজন শিল্পীকে পুরস্কার দেওয়া হলেও এ বছর ১৩ জন শিল্পীকে পুরস্কৃত করা হবে। এর মধ্যে পঞ্চম জাতীয় ভাস্কর্য পুরস্কার-২০২১ হিসেবে দুই লাখ টাকা মূল্যমানের একটি শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হবে। সেইসঙ্গে দেড় লাখ টাকা মূল্যমানের দ্বিতীয় পুরস্কার এবং এক লাখ টাকা মূল্যমানের তৃতীয় পুরস্কার দেওয়া হবে। এ ছাড়াও ৫০ হাজার টাকা মূল্যমানের ১০টি সম্মানসূচক পুরস্কার দেওয়া হবে। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে একটি ক্রেস্ট ও একটি সনদপত্র প্রদান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর