উন্নয়নের কথা শুনে মানুষ বেকুব হয়ে যাচ্ছে: মান্না

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:26:40

এদেশের উন্নয়নের কথা শুনে কেউ বিস্মিত হচ্ছে না, বেকুব হয়ে যাচ্ছে। সাড়ে তিন কোটি মানুষ প্রায় দরিদ্র হয়ে গেছে। তারপরও উনারা বলছেন আমরা উন্নয়নের মডেল তৈরি করছি বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না।

সোমবার (২৯ নভেম্বর) রাজধানির প্রেসক্লাবে নাগরিক ঐক্য আয়োজিত কল্যানরাষ্ট্র ভাবনা বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকারকে মানুষ পছন্দ করে না, সামগ্রীভাবে ভোট ডাকাতি করার কারণে, দু:শাসন চালানোর জন্যে, শুধু এক ব্যাক্তির কাছে সমস্ত ক্ষমতা কেন্দ্রীভূত করার জন্য আজ মানুষ তাদের পছন্দ করে না। এই সরকার সত্য কথা বলেলেও মানুষ বিশ্বাস করে না। মানুষের সুখও একটা বড় জিনিস আমার কাছে টাকা আছে। কিন্তু উন্নয়ন আমি সেইটাকেই বলবো যেটা মানুষের সমস্ত প্রয়োজন মিটিয়ে সমরিদ্রর দিকে নিয়ে যায়।

এই সরকারকে ফাঁকিবাজ উল্লেখ করে তিনি বলেন, ফাঁকি দিয়ে  মানুষের ভোট কেড়ে নেয়, ফাঁকি দিয়ে মানুষের অধিকার কেড়ে নেয়, ফাঁকি দিয়ে অর্থনিয়োগ বোঝায়, জিডিপি নির্ভর উন্নয়নও এরকম ফাঁকি দিয়ে বোঝার চেষ্টা করছে।

নিজেদের কল্যান রাষ্ট্র ভাবনার ব্যাপারে বলতে গিয়ে সাবেক এই ডাকসু ভিপি বলেন, অর্থনীতি নিয়ন্ত্রন করতে হলে রাজনৈতিক নিয়ন্ত্রন করতে হবে। তা নাহলে অর্থনীতি নিয়ন্ত্রন করা সম্ভব না। সে জন্য নাগরিক ঐক্যের কথা বলছি, সোস্যাল অর্গানাইজেশন এর কথা বলছি কিংবা কালচার অর্গানাইজেশন যদি বলে আমরা একটা কল্যান রাষ্ট্র নির্মান করবো তাহলে আপনাকে আগে ক্ষমতায় যেতে হবে। ক্ষমতায় গিয়ে কল্যানের কাজ করতে হবে। অনেকেই হয়তো খেয়াল করবেন বিএনপি কল্যান রাষ্ট্রের কথা বলে, আওয়ামীলীগ কল্যান রাষ্ট্রের কথা জামায়ত ইসলাম কল্যান রাষ্ট্রের কথা বলে। তারা যদি কল্যান রাষ্ট্রের কথা বলে থাকে তাহলে আজ কেন বেগম জিয়াকে চিকিৎসার জন্য সরকারের কাছে ধর্ণ্যা দিতে হচ্ছে কেন?

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলার) প্রধান নির্বাহী সৈয়দা রেজওয়ানা হাসান বলেন, আমরা এমন এক দেশে বসবাস করি যেখানে করোনার সময় অনেক বড় লোকেরা চার্টার প্লেনে করে বিদেশে চিকিৎসা নিতে যায়। যখনই বিমান চলাচল স্বাভাবিক হয়েছে তারা দেশ ছেড়েছে। আমরা এমন একটা রাষ্ট্রে আছি আমরা সংগত কারণে আমাদের স্বাধীনতা নিয়ে অনেক গর্ববোধ করি। কিন্তু এখনো দেখেন আমাদের একজন রাজনৈতিক নেত্রী তার চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছেন। এটার মানে হচ্ছে আমরা এখনো দেশটাকে সেভাবে প্রস্তুত করতে পারিনি। দক্ষিণাঞ্চলের মানুষের কাছে বিদ্যুৎকেন্দ্র কোন চাহিদার বিষয় না কিন্তু জলবায়ু পরিবর্তনের বিষয়ে পদক্ষেপ নেওয়া তাদের অন্যতম চাহিদা।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য ডাক্তার জাহেদুর রহমান। সভায় আরও উপ‌স্থিত ছি‌লেন কেন্দ্রীয় কমিটির সদস্য দলের সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, বীর মুক্তিযোদ্ধা মমিনুল ইসলাম, জিন্নুর চৌধুরী দিপু, মোফাখখারুল ইসলাম নবাব, মাহবুব মুকুল, আনিসুর রহমান খসরু, মঞ্জুর কাদির, বেগ শাহিন জাহান, শাহনাজ রানু, এডভোকেট নজরুল ইসলামসহ আরো অনেকে।

এ সম্পর্কিত আরও খবর