সূচকে মিশ্র প্রতিক্রিয়া, কমেছে লেনদেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:28:54

টানা সাত কার্যদিবস পতনে শেয়ারবাজার। সোমবার (২৯ নভেম্বর ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমার পাশাপাশি লেনদেনও কমেছে।

লেনদেনের শুরুতে সূচকের উত্থান দেখা যায় শেয়ারবাজারে। বেলা বাড়ার সঙ্গে সূচকও বাড়তে থাকে তবে এই ধারা বেশি সময় স্থায়ী হয়নি। দুপুর ১২টা থেকে পতন শুরু হয়। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৯১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়া সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪৩০ পয়েন্টে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৬৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ডিএসইতে কমেছে ৮৯ টির বেড়েছে ২৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের ইউনিটের দাম। গত দিনের চেয়ে ডিএসইতে আজকের লেনদেন কমেছে। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ৭০৮ কোটি ১৭ লাখ টাকা। গতদিন লেনদেন হয়েছিল ৮৩৭ কোটি ১০ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো। বেক্সিমকোর লেনদেন হয়েছে ৮৩ কোটি ৩৮ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা জিনেক্স টেক্সটাইলের লেনদেন হয়েছে ৫৮ কোটি ৯৫ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা বেক্সিমকো ফার্মার লেনদেন হয়েছে ৩৬ কোটি ৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সার্বিক সূচক গতদিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৮৭৭ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ২৮৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর