বদলে যাচ্ছে চট্টগ্রাম কারাগার!

চট্টগ্রাম, জাতীয়

আবদুস সাত্তার, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম | 2023-08-23 23:26:09

 

‘তিন মাস আগেও ভাতিজাকে দেখতে এসে ১৩শ টাকা দিতে হয়েছে। আজ দেখি টাকা ছাড়া ফ্রিতে দেখা করতে পেরেছি। আগের মতো হুমকি ধামকিও নেই।’

কথাগুলো বলছিলেন, মঙ্গলবার (৬ নভেম্বর) চট্টগ্রাম কারাগারে থাকা ভাতিজাকে দেখতে আসা বোয়ালখালির কধুরখিলের মোহাম্মদ আবু জাফর।

জাফরের ভাতিজা দিদারুল আলম বিগত তিন মাস ধরে চট্টগ্রাম কারাগারে রয়েছেন। একটি মামলায় পুলিশ তাকে ধরে নিয়ে এসেছেন বলে জানান তিনি। শুধু আবু জাফর নয়-সম্প্রতি সময়ে কারাগারে আসামি দেখতে এসে সবাই ‘থ’ খেয়ে যাচ্ছেন। কারাগারে শৃঙ্খলা, কারাগারে টাকা ছাড়া প্রবেশ করে দেখে বিস্ময় প্রকাশ করেছেন অনেকেই।

চট্টগ্রামের কর্ণেল হাট থেকে আসা ছকিনা বেগম জানান, একটি পারিবারিক মামলায় আমার বাবা শাসমুর রহমান জেলে আছেন। দুই সপ্তাহ আগে ৫শ টাকা দিয়ে স্পেশালভাবে বাবার সাথে দেখা করেছি। আজ এসে দেখি টাকা ছাড়াই ঢুকতে দিচ্ছে। বাবার সাথে আগের চেয়েও বেশী সময় কথা বলতে পেরেছি।

প্রসঙ্গত, গত ২৬ অক্টোবর (শুক্রবার) ১২ বোতল ফেনসিডিল ও ৪৪ লাখ টাকাসহ গ্রেপ্তার হয়েছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাস। ভৈরব রেলওয়ে স্টেশনে চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনে অভিযান চালিয়ে সোহেল রানাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার লাগেজ থেকে ১২ বোতল ফেনসিডিল এবং ৪৪ লাখ ৪৫ হাজার টাকা জব্দ করা হয়। এছাড়া ১ কোটি ৩০ লাখ টাকার ৩টি চেক, স্ত্রী হোসনে আরা পপির নামে ১ কোটি টাকার দুটি এবং শ্যালক রকিবুল হাসানের নামে ৫০ লাখ টাকার একটি এফডিআর জব্দ করে পুলিশ।

এ বিষয়ে ঊর্ধ্বতন কারা কর্তৃপক্ষের নির্দেশে তিন সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মনিরুল আলমের নেতৃত্বে এ কমিটি গঠন করা হয়েছে। তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশনও (দুদক)।

এ ঘটনার পর পাল্টে যায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের দৃশ্যপট। কারা ফটকে কড়াকড়ি করা হয়েছে। কোনো দর্শনার্থী কারাগারে প্রবেশ করলে মোবাইল বাইরে রেখে যেতে হচ্ছে। ভেতরে আসামির সাথে সাক্ষাৎ করার জন্য দেওয়া হচ্ছে টোকেন কিন্তু কোন টাকা পয়সা গ্রহণ করা হচ্ছে না।

এ ব্যাপারে চট্টগ্রামের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক বার্তা২৪কে বলেন, সোহেল রানা অবৈধভাবে এত সম্পত্তি উপার্জন করেছেন কি-না তা জানি না। তার ব্যক্তিগত ব্যবসা বাণিজ্য আছে কিনা সেটিও দেখার বিষয় রয়েছে। সবকিছুর রহস্য খতিয়ে দেখছেন তদন্ত টিম।

এ সম্পর্কিত আরও খবর