টক-ঝাল-মিষ্টিতে ভরপুর পঞ্চাশ পদের আচার

, জাতীয়

ছাইদুর রহমান নাঈম, বার্তা ২৪.কম, কটিয়াদী | 2023-09-01 00:34:11

আচার পছন্দ করেন না এমন মানুষ খুব কমই মিলে। জিভে জল আনা বাহারি পঞ্চাশ পদের আচারের পসরা সাজিয়ে বসেছেন কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের আচার ব্যবসায়ী আনোয়ার। অর্ধশত আইটেমের টক-ঝাল-মিষ্টির সমন্বয়ে তৈরি করেন আচার। দোকানের ভিতর সারিবদ্ধভাবে সাজিয়ে রাখা হয়েছে বিভিন্ন রকমের আচার। আর এইসব আচার তৈরি করে বিভিন্ন মেলাতে বিক্রি করে নিজের জীবনে এনেছেন স্বচ্ছলতা ব্যবসায়ী আনোয়ার।

আচার বিক্রেতা আনোয়ার হরেক রকমের আচার তৈরি করে মেলায় আগতদের তাক লাগিয়ে দেন। আচার এর মধ্যে রয়েছে, ত্রিফলা, লটকন, মিষ্টি খেজুর, বয়রা, হরিতকী, আল বকেরা, আদা লেবু, কমলা, পেয়ারা, বরই, চলতা, মিষ্টি আম, টক আম, পাকা আম ও টক-ঝাল আমের আচার, টক তেতুল, সাতকরা, নাগা মরিচ, কাঁচা মরিচ, আমলকি ইত্যাদি।

এছাড়াও আদা-রসুন, কদবেল, মিষ্টি জলপাই আচার, বরই, তেঁতুল, বরিশালের আমড়া, বারো জাতের মিক্স, লেবৌরই, পেঁপে, ডেফল, আনারস, কামরাঙ্গা, শুকনা মরিচ, মন গোটা, তৈকর, গাজর, করল্লা, কাঁঠাল, আপেল, আঙ্গুর, বেগুন, নারেকেলের, তালের ও বেলের আচার অন্যতম।

সম্প্রতি একটি মেলায় গিয়ে দেখা যায়, অনেক রকমের আচার নিয়ে এসেছেন আনোয়ার। তার দোকানের সামনে মানুষের ভীড় লেগেই থাকে।

আচার ব্যাবসায়ী আনোয়ার বলেন, ‘আচারের চাহিদা আছে মুটামুটি। আমার এখানে পঞ্চাশ পদের আচার রয়েছে। আরো বৃদ্ধি করা হবে কিছুদিন পর।’

মেলায় আগত দর্শনার্থী ইমতিয়াজ, জুবায়ের ও সেলিম বলেন, বাড়িতে আচার তৈরি করা সম্ভব। তবে, এত রকমের আচার বাড়িতে তৈরি সম্ভব না বিধায় এখান থেকে আচার কিনে নিয়ে যান। এখানে আচার স্বাদ ভালো এবং তুলনামূলক সস্তা।

এ সম্পর্কিত আরও খবর