অসমতা দূর হোক, এইডস নির্মূল হোক

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 22:37:59

আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। এইচআইভি সংক্রমণের জন্য এইডস মহামারি ছড়িয়ে পড়ার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে এবং যারা এই রোগে মারা গেছেন তাদের প্রতি শোক পালন করতে এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে। এবার দিবসটির প্রতিপাদ্য 'অসমতা দূর হোক, এইডস নির্মূল হোক'।

এইডস-এর বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে আজ দেশে এইচআইভি/এইডস সংক্রমণের নতুন বার্ষিক তথ্য প্রকাশ করবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

জাতিসংঘের এইডসবিষয়ক শাখা ইউএনএইডসের তথ্যমতে, সারাবিশ্বে তিন কোটি ৮০ মানুষ লাখ এইচআইভির ঝুঁকি নিয়ে বসবাস করছে। তাদের মধ্যে এক কোটি ৮০ লাখ মানুষ এইডসে আক্রান্ত। তবে ২০০০ সালের তুলনায় আক্রান্তের হার ৩৫ শতাংশ কমেছে।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে আজ বুধবার বেলা ১১টায় রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় আলোচনা সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর