দাবি না মানলে সড়ক ছাড়বেন না শিক্ষার্থীরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-11 04:18:57

রাজধানীর রামপুরায় গত দু‘দিনের মত আজও শিক্ষার্থীরা সড়কে গণপরিবহন আটকে দিয়ে আন্দোলন করছেন। তাদের ১১ দফা দাবি মানা না হলে ঘরে ফিরে যাবে না বলে ঘোষণা দেন তারা।

বুধবার (১ ডিসেম্বর ) রাজধানীর রামপুরা এলাকায় আন্দোলনরত শিক্ষার্থীরা এমন ঘোষণা দেন।

শিক্ষার্থীরা বলেন, নিরাপদ সড়কসহ নানান দাবি বহু আগ থেকেই দিয়ে আসছি। অথচ তা কার্যকর করার কোন উদ্যোগই আমরা দেখি না। যার কারণে সড়কে এক এক করে প্রাণ যাচ্ছে শিক্ষার্থীদের। এসময় তারা তাদের ১১ দফা দাবি তুলে ধরে বলেন, আমাদের দাবি না মানা হলে আমরা ঘরে ফিরে যাবো না।

তারা বলেন, সড়কে নাঈম এবং মাঈনউদ্দিনের হত্যার বিচার করা এবং পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। সারাদেশে সকল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফপাস সরকারি প্রজ্ঞাপন দিয়ে নিশ্চিত করাসহ সকল রুটে বিআরটিসির বাসের সংখ্যা বৃদ্ধি করতে হবে। গণপরিবহনে ছাত্র-ছাত্রী এবং নারীদের অবাধ যাত্রা ও সৌজন্যমূলক ব্যবহার নিশ্চিত করতে হবে। এছাড়া,ফিটনেস ও লাইসেন্স বিহীন গাড়ি এবং লাইসেন্স বিহীন চালককে নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। সকল রাস্তায় ট্রাফিক লাইট, জেব্রা ক্রসিং নিশ্চিত করাসহ জনবহুল রাস্তায় ট্রাফিক পুলিশ এর সংখ্যা বাড়াতে হবে। বেপরোয়া প্রতিযোগিতা বন্ধে এক রুটে এক বাস এবং দৈনিক আয় সকল পরিবহন মালিকের মধ্যে তাদের অংশ অনুয়ায়ী সমান ভাবে বন্টন করার নিয়ম চালু করার দাবি তোলেন তারা।

শ্রমিকদের নিয়োগপত্র - পরিচয়পত্র নিশ্চিত করার দাবি তোলে শিক্ষার্থীরা বলেন, গাড়ি চালকের কর্মঘণ্টা ৬ ঘন্টার বেশি করা যাবে না। প্রতিটি বাসে ২ জন চালক ও ২ জন সহকারী রাখতে হবে।

যাত্রী- পরিবহন শ্রমিক ও সরকারের প্রতিনিধিদের মতামত নিয়ে সড়ক পরিবহন আইন সংস্কার করতে হবে এবং এর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। ট্রাক,ময়লার গাড়ি সহ অন্যান্য ভারী যানবাহন চলাচলের জন্য রাত ১২ টা থেকে ভোর ৫টা পর্যন্ত সময় নির্ধারিত করে দেয়ার দাবি করেন শিক্ষার্থীরা।

এছাড়া চালক-সহকারীদের জন্য নিয়মিত ডোপ টেস্টের ও কাউন্সিলিং এর ব্যবস্থা করারও দাবি করেনা তারা। এসময় তারা তাদের দাবিগুলো পুরণ না হলে রাজপথ ছেড়ে যাবে না এমন ঘোষণা দিয়েছেন।

এদিকে বেলা বাড়ার সাথে সাথে আন্দোলনকারী শিক্ষার্থীর সংখ্যাও বেড়ে চলছে এখানে। বিভিন্ন স্কুল, কলেজ থেকে ব্যানার ফেস্টুন এবং নানান শ্লোগানে তারা একত্রিত হচ্ছেন। বিএফ শাহিন কলেজ, একরামুন্নেসা স্কুল এন্ড কলেজ, বাংলা কলেজ, ন্যাশানাল কলেজসহ ৭-৮টি স্কুল-কলেজের শিক্ষার্থীদের জমায়েত দেখা যায় এখানে।

রাজধানীর বিভিন্ন সড়কে মূলত গত প্রায় ১০দিন ধরেই চলছে শিক্ষার্থী আন্দোলন।

এ সম্পর্কিত আরও খবর