বাংলাদেশের উন্নয়ন নিয়ে তিনদিনের আন্তর্জাতিক সম্মেলন শুরু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:27:06

বাংলাদেশের উন্নয়ন নিয়ে তিন দিনব্যাপী ‘অ্যানুয়াল বিআইডিএস কনফারেন্স অন ডেভেলপমেন্ট (এবিসিডি),’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) রাজধানীর হোটেল লেকশোরে এই সম্মেলনের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পযর্ন্ত চলবে আন্তর্জাতিক এই সম্মেলন। দেশের উন্নয়ন পরিস্থিতি নিয়ে একাডেমিক গবেষণা বিশ্বের কাছে ছড়িয়ে দিতে সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

তিন দিনের মধ্যে দশটি অধিবেশনে মোট ১৩টি মূল বক্তৃতা এবং ২৭টি একাডেমিক পেপার উপস্থাপন করা হবে। এরমধ্যে সামষ্টিক অর্থনৈতিক নীতি, কোভিড-১৯ এবং অর্থনৈতিক পুনরুদ্ধার, কোভিড-১৯ এবং সংস্থাগুলি, জলবায়ু পরিবর্তনের অভিযোজনে রাজনৈতিক অর্থনীতি, উন্নয়নের স্থানিক মাত্রা, বড় ধাক্কার মধ্য দিয়ে নারীদের বেঁচে থাকা ও সমৃদ্ধি, মানব পুঁজি ও জননীতি, পুষ্টি ও সুস্থতা, এবং আয়, কর্মসংস্থান ডায়াগনস্টিকস, ড্রাইভার রয়েছে।

এছাড়াও, মূল প্রেজেন্টেশনে নুরুল ইসলাম, রেহমান সোবহান, মহিউদ্দিন আলমগীর, ওয়াহিদউদ্দিন মাহমুদ, এস আর ওসমানী, নায়লা কবির, নজরুল ইসলাম, সাজেদা আমিন, মার্টিন র্যাভেলিয়ন, ডেভিড হুলমে, জিওফ উড, ইয়াসুউকির মতো বিশিষ্ট জাতীয় ও আন্তর্জাতিক অনেক ব‍্যক্তিত্ব বক্তব্য রাখবেন। সাওয়াদা এবং অন্যান্যরা সমসাময়িক উন্নয়ন বক্তৃতার গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বক্তব্য রাখবেন।

সম্মেলনের সমাপ্তি হবে ‘সমসাময়িক কৃষির উত্তরণ’ শীর্ষক প্যানেল আলোচনার সাথে সাথে ‘২০২০ সালে টার্নিং পয়েন্টস: অ্যানালিটিক্যাল অ্যান্ড পলিসি চ্যালেঞ্জস’ শীর্ষক গোলটেবিল, যা অন্যান্য শাখার বিশিষ্ট অর্থনীতিবিদ এবং শিক্ষাবিদ, সমাজবিজ্ঞানী, নীতিনির্ধারকদের একত্রিত করবে।

এ সম্পর্কিত আরও খবর